আন্তর্জাতিক

ভারতীয় বংশোদ্ভূত রিপাবলিকান নেতা নিকি হ্যালি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন

জন্মভূমি ডেস্কঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা দিলেন ভারতীয় বংশোদ্ভূত রিপাবলিকান নেতা নিকি হ্যালি। আগামী ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানিয়েছেন তিনি। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) এক ভিডিও বার্তায় এ ঘোষণা দেন এ রাজনীতিক।
ভারতের পাঞ্জাবের সঙ্গে নাড়ির যোগ রয়েছে ৫১ বছর বয়সী মার্কিন রাজনীতিক নিকির। পাঞ্জাব থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান তার মা-বাবা। সেই মার্কিন মুলুকেই বড় হয়েছেন নিকি। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে সাউথ ক্যারোলিনার গভর্নর ছিলেন তিনি।

পাশাপাশি জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত হিসেবেও কাজ করেছেন নিকি। তবে দলে ট্রাম্পের কড়া সমালোচক হিসেবে পরিচিতি রয়েছে তার। ট্রাম্পের সঙ্গে মতপার্থক্যের জেরে ২০১৮ সালে হঠাৎই ইস্তফা দেন নিকি। বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল, প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে পারেন নিকি। এরপর সম্প্রতি জানা যায়, খুব শিগগিরই ‘বিশেষ ঘোষণা’টি দিতে যাচ্ছেন তিনি।

চলতি মাসের শুরুর দিকে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, বুধবার (১৫ ফেব্রুয়ারি) ঘোষণাটি দিতে পারেন নিকি। ইতোমধ্যে শুভাকাঙ্ক্ষীদের নিকট ই-মেইলের মাধ্যমে ‘বিশেষ ঘোষণা’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের আমন্ত্রণপত্র পাঠিয়েছেন। আমন্ত্রণপত্র অনুযায়ী, নিকি হ্যালির অনুষ্ঠানটি হবে সাউথ ক্যারোলিনার চার্লসটন ভিজিটর সেন্টারে। অনুষ্ঠানে তার শত শত সমর্থক উপস্থিত থাকবেন বলে মনে করা হচ্ছে।

চলতি মাসের শুরুর দিকে সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন অ্যাকাউন্টে নিকি হ্যালির পাঠানো আমন্ত্রণপত্র পোস্ট করা হয়। আমন্ত্রণপত্রে বলা হয়, বিশেষ ঘোষণার জন্য নিকি হ্যালি আয়োজিত অনুষ্ঠানে যোগ দিন। সিএনএন জানিয়েছে, বুধবার (১৫ ফেব্রুয়ারি) সাউথ ক্যারোলিনার চার্লসটনের প্রচারণা অনুষ্ঠান থেকে আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারেন তিনি।

২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়ে আগে থেকেই মাঠে রয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বছরের নভেম্বরে তিনি আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন। রিপাবলিকান পার্টি থেকে প্রার্থী হয়ে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিয়ে জয়ী হয়েছিলেন ট্রাম্প। তার এই জয় বিশ্বকে চমকে দিয়েছিল।

২০২০ সালের নির্বাচনেও ট্রাম্প প্রতিদ্বন্দ্বিতা করেন। এই নির্বাচনে তার প্রতিপক্ষ ছিলেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন। নির্বাচনে বাইডেনের কাছে হেরে গিয়ে ট্রাম্প নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ তোলেন। এমনকি এখন পর্যন্ত পরাজয় স্বীকার করেননি।

নিকি হ্যালি প্রার্থিতা ঘোষণা করলে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রথম প্রতিপক্ষ হবেন তিনি। কারণ ট্রাম্প ছাড়া রিপাবলিকান পার্টির আর কেউ এখন পর্যন্ত প্রার্থিতা ঘোষণা করেননি।
ছবিঃ সংগৃহিত