শীর্ষ সংবাদ আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ার পাঁচ ডলারের নোটে রানির ছবি থাকছে না

জন্মভূমি ডেস্কঃ অস্ট্রেলিয়ার পাঁচ ডলারের ব্যাংক নোট থেকে রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি সরিয়ে ফেলা হচ্ছে । আদিবাসী সংস্কৃতির ইতিহাস প্রতিফলিত করতে এবং এ সংস্কৃতিকে সম্মান জানানোর জন্য এমন উদ্যোগ নেয়া হয়েছে। অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) জানিয়েছে, পাঁচ ডলারের ব্যাংক নোটে রানির ছবির জায়গায় আদিবাসীদের সংস্কৃতি তুলে ধরা হবে। কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সরকার ছবি পরিবর্তনের বিষয়ে সমর্থন জানিয়েছে। তবে পাঁচ ডলারের নোটের অপরপাশে দেশের সংসদের ছবিই থাকবে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক।

গত বছর  রানি দ্বিতীয় এলিজাবেথ মারা যান। ব্রিটিশ রানি হলেও সাংবিধানিকভাবে তিনি অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধান ছিলেন। রানির মৃত্যুর পর অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধান হয়েছেন ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস। তবে রানি এলিজাবেথের মৃত্যুর পর অস্ট্রেলিয়ায় ব্রিটিশ রাজা বা রানির ‘সাংবিধানিক রাষ্ট্রপ্রধান’ থাকার বিষয়টি নিয়ে নতুন করে বিতর্ক হচ্ছে।  

রানির মৃত্যুর পর প্রাথমিকভাবে অস্ট্রেলিয়ার পক্ষ থেকে জানানো হয়েছিল যে পাঁচ ডলারের নোটে রাজা তৃতীয় চার্লসের ছবি না দিয়ে সেখানে অস্ট্রেলিয়ার কোনো বিশেষ ব্যক্তির ছবি যুক্ত করা হবে। তবে শেষ পর্যন্ত আদিবাসীদের সংস্কৃতি জায়গা পাচ্ছে সেখানে। অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ব্যাংক নোটে এ পরিবর্তন আনতে কয়েক বছর সময় লাগতে পারে।
ছবিঃ সংগৃহিত