বিনোদন

নটরাজ ড্যান্স একাডেমীর প্রযোজনায় পরিবেশিত হলো ওডিসি ড্যান্স থিয়েটার দ্রৌপদী ফেনোমেনন

সাংস্কৃতিক প্রতিবেদকঃ  সিডনির হার্স্টভিলের সিভিক থিয়েটার অডিটোরিয়ামে  গত ৩০ মার্চ (শনিবার) সাংস্কৃতিক সংগঠন নটরাজ ডান্স একাডেমীর পরিবেশনায় মঞ্চস্থ হলো ড্যান্স থিয়েটার এক্সট্রাভাগানজা দ্রৌপদী: দ্য ফেনোমেনন।‘দ্য দ্রৌপদী ফেনোমেনন' একটি নারী ক্ষমতায়নমূলক পৌরাণিক পারফরম্যান্স। এই প্রাগ ঐতিহাসিক গল্প, নারীর সমতা ও মুক্তির পক্ষে কথা বলে। এই নৃত্যনাট্যটি মহাভারত থেকে দ্রৌপদীর আকর্ষক আখ্যান।

অতিথি হিসাবে আগত গুরু সঞ্চিতা ভট্টাচার্য্য দ্রৌপদীর ভূমিকায় পুরো দর্শকদের বিমোহিত করে রেখেছিলো। সেই সাথে শ্রেয়সী দাস ও তার ড্যান্স একাডেমির সদস্যদের পরিবেশনা একটি নতুন মাত্রা যোগ করেছে। নারী ক্ষমতায়নমূলক পৌরাণিক মহাভারতে সেই দ্রৌপদীর কাহিনী নাচের ভঙ্গিমায় পরিবেশনা মন্ত্রমুগ্ধ ভাবে উপভোগ করেছে দর্শকরা। এরকম একটি পৌরাণিক কাহিনীর নান্দনিক নৃত্যভংগীর পরিবেশনা মনে হয় এই প্রবাসে এটাই প্রথম। এছাড়াও মুন্সী প্রেমচাঁদের কাহিনী অবলম্বনে সৌমিক ঘোষের একক অভিনয় দর্শকদের প্রচুর আনন্দ দিয়েছে।

আন্তর্জাতিকভাবে প্রশংসিত ইলেকট্রিফাইং ড্যান্স থিয়েটার দ্রৌপদী ফেনোমেনন এর কনসেপ্ট কোরিওগ্রাফি ও দ্রৌপদীর ভূমিকায় ছিলেন  বিশ্বখ্যাত ওডিসি ড্যান্সিউজ সঞ্চিতা ভট্টাচার্য্য, এতে আরো অংশ নিয়েছেন পদ্মজা সরকার, নটরাজ ডান্স একাডেমীর কর্ণধার, নৃত্য পটিয়সী শ্রেয়সী দাস , প্রিয়াঙ্কা কুমার দাস, সঞ্চারী মান্না ,তরুণীমা গুহ, স্বাগতা চাটার্জী, অন্নান্য জানা , মিতা দে , লাবণ্য শেহা ,লিবনি ভৌমিক ,মৌনজারি মন ,রেমো ,জাল ,ওম ,অমি ও দিনা। এছাড়াও  কৃষ্ণার ভূমিকায় ছিলেন সৌমিক ঘোষ ,আর অর্জুন এর ভূমিকায় সন্দীপ কানজিলাল।  

এই ড্যান্স থিয়েটারে পূর্বে রেকর্ড করা যাদের মিউজিক ব্যবহার করা হয়েছে ,তারা হলেন, পণ্ডিত ভিসামহোন ভাট্ট ,পণ্ডিত তরুণ ভট্রাচার্য ,ও পন্ডিত বিক্রম ঘোষ , শব্দ সঞ্চালনায় ছিলেন সোমাভা ভট্টচার্য , জাদুকরী আলোক সম্পাত নিয়ন্ত্রণ করেন রাহুল গাঙ্গুলী। প্রযোজনায় নটরাজ ডান্স একাডেমী অস্ট্রেলিয়া।

ছবিঃ মলয় বিশ্বাস