বিনোদন

আগামীকাল শনিবার মাহফুজ আহমেদ ও বুবলি অভিনীত সিনেমা ‘প্রহেলিকা’ সিডনিতে মুক্তি পাচ্ছে ।

জন্মভূমি রিপোর্টঃ চয়নিকা চৌধুরী পরিচালিত বাংলা সিনেমা 'প্রহেলিকা’র অস্ট্রেলিয়ায় প্রদর্শন  উপলক্ষ্যে “মিট দ্য প্রেস” নামে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। গত ৩রা আগস্ট ,সন্ধ্যায়  সিডনির শেরাটন হোটেল লাউঞ্জে  এই অনুষ্ঠানে ছবি নিয়ে কথা বলেন অভিনেতা মাহফুজ আহমেদ।  
অনুষ্ঠানের শুরুটা  করেন সাংবাদিক কাউসার খান , এরপর কথা বলেন ছবিটির অস্ট্রেলিয়ার পরিবেশক পথ প্রোডাক্শনের প্রতিনিধি সাকিব ইফতেকার। আমন্ত্রিত অথিতিদের নিয়ে অনাড়ম্ব এই আয়োজনটি ছিল ব্যতিক্রমধর্মী। এর আগে সিডনিটিতে কোনো বাংলা ছবিকে নিয়ে এমন আয়োজন চোখে পড়েনি।

মিট দা প্রেস এর মধ্যমনি  ছিলেন এক সময়ের দুর্দান্ত প্রতিভাবান অভিনেতা  মাহফুজ আহমেদ তিনি এই ছবি ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে খোলামেলা কথা বলেন  ও বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। দীর্ঘ আট বছর পর চলচ্চিত্র জগতে ফিরে আসা নিয়েও কথা  বলেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাহফুজ বলেন, “ এই মুহূর্তে অনেক নামকরা নির্মাতা অস্ট্রেলিয়ায় কন্টেন্ট তৈরি করছেন। আমি আগেও  অস্ট্রেলিয়াবাসী অভিনেতা নিয়ে কাজ করেছি, ভবিষ্যতেও করব বলে আশা রাখি।” তিনি অনুষ্ঠানে উপস্থিত সকলকে প্রহেলিকা দেখার আমন্ত্রণ জানান।

ভিন্ন ধারার ছবি প্রহেলিকা সম্পর্কে বলতে গিয়ে বলেন  , " যখনই আমি প্রহেলিকার স্ক্রিপ্টটি পড়েছিলাম। নিজেকে এই ছবিটিতে অভিনয় করা থেকে কোনোভাবেই বিরত রাখতে ইচ্ছে করেনি।  ছবিটির গল্প সম্পূর্ণ ভিন্ন ধারার বলে যেকোনো দর্শকদের ছবিটি অবশ্যই ভালো লাগবে। তিনি আরো বলেন, “প্রহেলিকা একটি সুস্থ ধারার বাণিজ্যিক ছবি। এ প্রসঙ্গে বলতে গিয়ে বলেন, এবারের ঈদে বাংলাদেশে বেশ ক’টি সফল ছবি মুক্তি পেয়েছে তবে এটা বলা যাবে যে , বাংলাদেশী দর্শকদের হৃদয় জয় করেছে প্রহেলিকা। বাংলাদেশের বাইরে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, আমেরিকা, ইউরোপ, মধ্যপ্রাচ্যসহ বেশ ক’টি দেশে মুক্তি পাচ্ছে।

প্রহেলিকা ছবির নামকরনে কিন্তু বাংলা শব্দই ব্যবহার করা হয়েছে যে শব্দটি আমাদের দৈনিন্দিন জীবনে একেবারেই কম ব্যবহার করা হয়ে থাকে।শব্দটি প্রচলিত না বলে বেশিরভাগ দর্শকের কাছে এর সঠিক অর্থ জানা না থাকলেও  অনেকেই কিন্তু অর্থ জানেন।  রহস্যঘেরা , ধাঁধা অথবা যার আন্দাজ করার উর্ধে এর প্রতিশব্দ যার প্রতিফলন এই ছবিটিতে রয়েছে। "

এই ছবিতে রয়েছে চরম এক ক্লাইম্যাক্স,যা পুরো সিনেমার মোড় ঘুরিয়ে দেবে। এই সিনেমা বাংলার নারীদের প্রতিচ্ছবি, ভালোবাসার পাওয়া, না পাওয়ার গল্প, জীবনের মোড় ঘুরিয়ে দেওয়া ঘটনার ঘনঘটার গল্প। যারা রহস্য, সম্পর্কের গভীরতা এবং মগজের খোরাক চান তাদের জন্য মাস্ট ওয়াচ প্রহেলিকা। এ সিনেমার গল্প এবং অসাধারণ উপস্থাপন জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পাবার দাবীদার বলে মনে করছেন অনেকেই। বুবলি, মাহফুজ, নাসিরউদ্দীন, এবং রাশেদ মামুনের অভিনয়ে মুগ্ধ হবেন দর্শকরা । মাহফুজ-বুবলীর কেমিস্ট্রি দেখে আপনারা আরও একবার ভাববেন, এই জুটি বাস্তবেও প্রেম করছে না ত? এমনই জীবন্ত, চোখে পড়ার মত অনবদ্য রোমান্স তাদের।

অভিনেত্রী বুবলীর অভিনয়ের প্রশংসা করে মাহফুজ বলেন , এর আগের বুবলি আর এ ছবিতে বুবলি একেবারেই অন্যরকম , তার অভিনয়, চাহনি, এক্সপ্রেশন, রহস্যময়তা, অসহায়ত্ব, মিলেমিশে এক স্নিগ্ধ রহস্য সে। নিজেকে নিজেই ছাড়িয়ে গিয়েছেন বুবলী। এই সিনেমায় বুবলি যেন নিজেই এক “প্রহেলিকা”। অন্যদিকে মাহফুজ আহমেদকে এই ছবিতে  প্রথমে এক সাধারণ ভীতু যুবক বলেই মনে হবে। কিন্তু রহস্য আর ধাঁধায় সিনেমার ক্লাইমেক্সে বোঝা যাবে  কেন এই ছবি  বেছে নিয়েছেন মাহফুজ আহমেদ।

'প্রহেলিকা’ ছবিতে  রয়েছে চরম এক ক্লাইম্যাক্স,যা পুরো ছবির  মোড় ঘুরিয়ে দেবে। এই ছবিটি  বাংলার নারীদের প্রতিচ্ছবি, ভালোবাসার পাওয়া, না পাওয়ার গল্প, জীবনের মোড় ঘুরিয়ে দেওয়া ঘটনার ঘনঘটার গল্প। যারা রহস্য, সম্পর্কের গভীরতা এবং মগজের খোরাক চান তাদের জন্য মাস্ট ওয়াচ প্রহেলিকা। যারা ছবিটি দেখেছেন তাদের মতে এ ছবির  গল্প এবং অসাধারণ উপস্থাপন জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পাবার দাবীদার । বুবলি, মাহফুজ, নাসিরউদ্দীন, এবং রাশেদ মামুনের অভিনয় এই ছবির উৎকর্ষতা বাড়িয়ে দিয়েছে। । মাহফুজ-বুবলীর কেমিস্ট্রি দেখে আপনারা আরও একবার ভাববেন, এই জুটি বাস্তবেও প্রেম করছে না ত? এমনই জীবন্ত, চোখে পড়ার মত অনবদ্য রোমান্স তাদের।

মেকিং এর দিক দিয়ে প্রথম ছবি বিশ্বসুন্দরীর সকল কমতিকে উতরে গিয়েছেন চয়নিকা চৌধুরী। অসাধারণ থ্রিলিং গল্প “প্রহেলিকা”। বিজিএম, সিনেমাটোগ্রাফি, মাহফুজ-বুবলীর রসায়ন, সিনেমার গানগুলো ভালো লাগার মতো । সবচেয়ে ভালো ,সংলাপ, বাংলা ছবিতে এত যত্নে সংলাপ সাধারণত লেখা হয়না। সেদিক দিয়ে প্রহেলিকা অনবদ্য। রঙ্গন মিউজিক প্রযোজিত সিনেমাটির কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন পান্থ শাহরিয়ার।  প্রহেলিকা'য়  জুটি বেঁধেছেন মনা চরিত্রে মাহফুজ ও অর্পা চরিত্রে বুবলি। এছাড়াও  অভিনয় করেছেন বর্তমানের  দুর্দান্ত অভিনেতা নাসির উদ্দিন খান।

ওটিটি প্লাটফর্ম নিয়ে কথা বলতে গিয়ে বলেন ," ধারাবাহিক সিরিয়াল এবং কিছু চলচিত্র ওটিটি প্লাটফর্মেও  শক্ত জায়গা করে নিয়েছে কারণ সেখানে  বিশাল একটা দর্শক রয়েছেন কিন্তু এইটাও সত্যি ভালো চলচিত্রের ব্যাপক দর্শক রয়েছে যার প্রমান 'হাওয়া' , 'সুড়ঙ্গ ', 'দামাল' , 'বোধ ' সহ আরো অনেক ছবি । " তিনি আশাবাদী বড় পর্দার ছবি কখনোই হারিয়ে যাবে না।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রভাত ফেরীর প্রধান সম্পাদক এবং অস্ট্রেলেশিয়ান ইন্ট্যার ন্যশনাল একাডেমির সি ই ও শ্রাবন্তী কাজী, সুলাইমান আশরাফি দেওয়ান , লেখক ও কলামিস্ট অজয় দাশ গুপ্ত, অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস এন্ড মিডিয়া ক্লাবের প্রেসিডেন্ট রহমত উল্লাহ,জন্মভূমি টেলিভিশনের  চেয়ারম্যান আবু রেজা আরেফিন,  মুক্তমঞ্চের সম্পাদক নোমান শামীম, জন্মভূমি টেলিভিশনের ডিরেক্টর নিউজ সাংবাদিক নাঈম আব্দুল্লাহ , এস বি এস  বাংলার এক্সিকিউটিভ প্রোডিউসার  শিকদার তাহের আহমেদ , বাংলা সিডনি ডট কমের সম্পাদক আনিসুর রহমান , সিডনি বেংগলী পত্রিকার সম্পাদক আবু তারিক , প্রশান্তিকার সম্পাদক আতিকুর রহমান শুভ , সাংবাদিক মিজানুর রহমান সুমন,  সাংবাদিক কে দে আকাশ,  সময় টিভির আমিনুল ইসলাম রুবেল, নাট্য ব্যক্তিত্ব জন মার্টিন,  শুভজিৎ ভৌমিক, মোঃ ইয়াকুব আলী, এরিস আশরাফ,দেশি ইভেন্টসের স্বত্াধিকারী সৈয়দ ফায়াজ , পথ প্রোডাকশনের পক্ষ থেকে ফয়সাল হোসেন , নাহিদ রূপসা সহ আরো অনেকে।

অস্ট্রেলিয়ায় প্রহেলিকা পরিবেশন করছে বাংলাদেশি সংগঠন পথ প্রোডাকশন ও দেশি ইভেন্টস। সিডনিতে প্রহেলিকার মিডিয়া পার্টনার হিসেবে আছে প্রভাত ফেরী এবং প্রশান্তিকা। স্পন্সর করেছে অস্ট্রেলেশিয়ান ইন্টারন্যশনাল একাডেমি, ফুচকা হাউজ এবং এম্বি বায়ার্স। 
অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিদের ডিনারের মাধ্যমে আপ্যায়ন করা হয়।

অস্ট্রেলিয়ার সিডনিতে  প্রথম ১৫টি শো’র টিকেট মুক্তির আগেই বিক্রি হয়ে গেছে।যারা ছবিটির টিকিট অনলাইনে কিনতে চান এই লিংকটি ব্যবহার করতে পারেন।  :  https://deshievents.com.au/