কমিউনিটি বিনোদন

নতুনের আলোক ধারায় কবিতা'র বিকেল এর প্রথম মঞ্চ অনুষ্ঠান

জন্মভূমি রিপোর্টঃ সিডনির সৃজনশীল সংগঠন কবিতা'র বিকেল গত ৬ মে ২০২৩, কেনসিংটন এ্যাংলিকান চার্চ অডিটোরিয়ামে আয়োজন করে এক মনোজ্ঞ অনুষ্ঠানের। মূলত এই সংগঠনটি দীর্ঘদিন যাবৎ ঘরোয়া ভাবে তাদের অনুষ্ঠান চালিয়ে আসছিলো এবারেই তারা দর্শক উপস্থিতিতে মঞ্চ অনুষ্ঠান করলো।

অখন্ড বাঙালীর প্রানের উৎসব পহেলা বৈশাখ। সার্বজনীন এ আনন্দ উৎসব ও বিশ্বকবি রবীঠাকুরের জন্মতিথী স্মরন করেই 
ছিল এই আয়োজন। আমন্ত্রিত সুধীজনের উপস্থিতিতে কবিতা’র বিকেলের এ আয়োজনটি ছিলো অত্যন্ত পরিমার্জিত ও পরিশীলিত ।

অডিটোরিয়ামে প্রবেশ করতেই নান্দনিক মঞ্চ ও হল সজ্জা বিমোহিত করেছিল আগত অতিথিদের। সংগঠনের সদস্যদের পক্ষ থেকে প্রথমেই আগত অথিতিদের আপ্যায়িত করা হয় হরেক রকমের সুস্বাদু পিঠা, বিভিন্ন মিষ্টি, দই ,কেক ,ঝালমুড়ি ইত্যাদি দিয়ে। এ যেন  প্রবাসের মাটিতে এনে  দিয়েছিলো দেশীয় বৈশাখী আমেজ।

মঞ্চের পর্দা উঠতেই মৃদু প্রজ্বলিত প্রদীপের আলোয় কোরাসে‘ আগুনের পরশমনি ছোঁয়াও প্রানে’ গানটির সাথে চমৎকার নৃত্য পরিবেশন করেন চেরী সরকার। খুব সুশৃংখলভাবে ধীরে ধীরে পরিবেশিত হতে থাকে কবিতা, গান, আবার কখোনো একসাথে গান ও কবিতার যৌথ  মিশ্রন।

সঞ্চালকের ভাষায় বর্ণিত হয় প্রত্যেকটি কবিতা ও গানের মূলভাব- যা অনুষ্ঠানের  শৈল্পিক ধারাকে ত্বরান্বিত করে। এ পর্বের শেষ আয়োজন ছিলো সরোদ ও নজরুল গীতির মিলনে এক দ্রুপদী পরিবেশনা। তানিম হায়াত খান রাজিতের সরোদের মূর্ছনায় দর্শকরা হয়েছিলো বিমোহিত। জনাকীর্ণ হলে উপস্থিত দর্শকরা মন্দ্রমুগ্ধের মতো উপভোগ করেন কবিতা’র বিকেলের পরিবেশনা।

এই পর্বে লরেন্স ব্যারেল এর গ্রন্থনা ও সঞ্চালনায় অংশগ্রহন করেন - অমিয়া মতিন, শাহিন শাহনেওয়াজ, লিলি গমেজ, দিনা ইভানা, এ্যাঞ্জেলিনা ঢালী, বেঞ্জামিন গমেজ, সুলতানা নূর, শহিদুল আলম খান, বিলকিস রহমান, তাসফিক রহমান লিটন।
সরোদ- তানিম হায়াত খান রাজিত
তবলায়- বিজয় সাহা
গীটারে- রাকিব ফেরদৌস

এর পরে ছোট একটি বিরতি দেয়া হয় রাতের খাবারের জন্য , কবিতা’ র বিকেলের সদস্যসহ আরো অনেকের পক্ষ থেকে আমন্ত্রিত অতিথিদের সৌজন্যে পরিবেশন করা হয় হরেক রকমের মুখরোচক দেশীয় খাবার।

আগত অতিথিদের অংশগ্রহনে দ্বিতীয় পর্বটি ছিল প্রানবন্ত। এ পর্বে শুভেচ্ছা জ্ঞাপন এবং গঠনমূলক আলোচনা করেন- গোলাম মোস্তফা, গামা আব্দুল কাদির, আবু রেজা আরেফিন ও নেহাল নেয়ামুল বারী। আবৃত্তি করেন- নুসরাত জাহান স্মৃতি, স্বরচিত কবিতা পাঠ করেন -কবিতা চাকমা ও ডঃ মোহাম্মদ আলী। এছাড়া গানে অংশগ্রহন করেন- বনিফাস গমেজ, দিনা ইভানা, সাকিনা আক্তার, এ্যালেন গমেজ ও অমিয়া মতিন।

অনুষ্ঠান পরিকল্পনায়- অমিয়া মতিন ও ন্যান্সী ব্যারেল
মঞ্চ ও হল সজ্জায়- লরেন্স ও ন্যান্সী ব্যারেল
শব্দ নিয়ন্ত্রনে- আব্দুল মতিন ও রথীন্দ্রনাথ ঢালী
ভিডিও ধারনে- এডওয়ার্ড অধিকারী
বিশেষ সহযোগীতা করেন- জেসমিন কর্মকার, ডেইজী বিশ্বাস, মনীষা হালদার, সীমা কর্মকার ও এডওয়ার্ড চৌধুরী।