কমিউনিটি

ফারিনা মাহমুদের উদ্যোগে এক ব্যতিক্রমী অনুষ্ঠান

জন্মভূমি ডেস্কঃ গত ২৬ নভেম্বর মেলবোর্নের টার্নেইট এ আয়োজিত হয় এক ব্যতিক্রমী অনুষ্ঠানের। ফারিনা মাহমুদের উদ্যোগে আমন্ত্রিত নারী অতিথিদের নিয়ে আয়োজিত একান্ত পারিবারিক এই অনুষ্ঠানটির থিম ছিলো ঠাকুরবাড়ির অন্দরমহল । মূলত সনাতন বাঙ্গালী সমাজকে এগিয়ে নিয়ে যাওয়া ঠাকুরবাড়ির নারীদের স্মরণ করাই ছিলো এর উদেশ্য।

মেলবোর্নের স্বনামধন্য ব্যবসা প্রতিষ্ঠান ফ্যাশন হাব এই আয়োজনে তাদের পণ্যে ঠাকুরবাড়ির আবহ তৈরি করে। শুধু তাই নয়, ফ্যাশন হাব আরো আয়োজন করে জ্ঞানদা নন্দিনী ঠাকুর, স্বর্ণকুমারী দেবী, কাদম্বরী দেবী, মৃণালিনী দেবী, ইন্দিরা দেবী, সরলা দেবী, শোভনা দেবী, প্রজ্ঞাসুন্দরী দেবী, প্রতিমা দেবী, সুনয়নী দেবী রূপে একটি ফ্যাশন ওয়াকের যেখানে হ্যান্ডলুম, বেনারসি শাড়ি ও সাবেকি গহনার প্রদর্শনী করা হয়। বিউটি পার্টনার মেকওভার স্টেশন মডেলদের সাজসজ্জার দিকটি দেখাশোনা করে।

এই আয়োজনে গান করেন মেলবোর্নের জনপ্রিয় শিল্পী, নিঝুম, আদিলা, শায়েরী, দীপ্তি, সঙ্গীতা। কবিতা আবৃত্তি করেন সুবর্ণা, রম্য সংবাদ পাঠ করেন সামিয়া, গিটার বাজান ফারিনা। আগত অতিথিদের আপ্যায়ন করা হয় ঠাকুরবাড়ির রেসিপিতে রান্না করা খাবারে । কাসা ও বেলপাতার তৈরি তৈজসপত্রের পরিবেশিত খাবারের তালিকায় ছিলো আম্ পান্না, মটরশুঁটি মুড়ি ভাজা, লুচি, আলুর দম, বেগুন বাহার, বাসন্তী পোলাও, মাটন কোরমা, চিংড়ির মালাইকারি, সন্দেশ, কাঁচাগোল্লা, পান এবং ঠাকুরবাড়ির সংগীতায়োজনে আদলে ফারিনার তৈরি একটি কেক। আগত অতিথিরা ব্যতিক্রমী এই আয়োজনের উচ্ছ্বসিত প্রশংসা করেন।