শীর্ষ সংবাদ

অস্ট্রেলিয়ায় মুদ্রাস্ফীতি দুই বছরের মধ্যে সর্বনিম্ন ।। যাদের মর্টগেজ আছে তাদের জন্য এটি একটি সুখবর হতে পারে

অস্ট্রেলিয়ায় মুদ্রাস্ফীতি দুই বছরের মধ্যে সর্বনিম্ন ।। যাদের মর্টগেজ আছে তাদের জন্য এটি একটি সুখবর হতে পারে

জন্মভূমি ডেস্কঃ  অস্ট্রেলিয়ায় মূল্যস্ফীতি তিন বছরের মধ্যে সর্বনিম্ন হারে নেমে এসেছে, অস্ট্রেলিয়ান ব্যুরো অফ স্ট্যাটিস্টিকস বলেছে যে সর্বশেষ ভোক্তা মূল্য সূচক, বা CPI, সেপ্টেম্বরে ৫.৪ % থেকে কমে ৪.১%-এ নেমে এসেছে। দেশের অর্থনীতির জন্য একটি সুখবর। এই ফলাফলের অর্থ হল বার্ষিক মুদ্রাস্ফীতির হার এখন ডিসেম্বর ২০২১ থেকে সর্বনিম্ন স্তরে রয়েছে, যখন ত্রৈমাসিক মুদ্রাস্ফীতি ছিল ০.৬ %, যা সেপ্টেম্বরে ১.২% থেকে কমেছে।  এই পতন ৪.৩% বার্ষিক বৃদ্ধি এবং ০.৮% ত্রৈমাসিক বৃদ্ধির বাজারের প্রত্যাশার চেয়ে দ্রুত ছিল।

মূল্যস্ফীতি প্রত্যাশিত-এর চেয়ে কম ৪.১ শতাংশে নেমে আসায় কার্যকরভাবে আরও সুদের হার বৃদ্ধির সম্ভাবনা থাকছে না । মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনতে কেন্দ্রীয় ব্যাংক সুদের হার কমাতে  ধীরগতিতে চলছিল , মুদ্রাস্ফীতি সহজ হওয়ার সাথে, এটি খুব দীর্ঘ সময়ের জন্য উচ্চ হার রাখার ঝুঁকি থাকে । সুদের হার হ্রাস এর ফলে যাদের মর্টগেজ আছে তাদের জন্য এটি একটি সুখবর হতে পারে তবে সহসা তা হতে যাচ্ছে এমনটা ভাবা ঠিক হবে না।

RBA মঙ্গলবার অফিসিয়াল নগদ হার(cash rate ) পর্যালোচনা করতে মিলিত হবে - যা বর্তমানে ৪.৩৫% । আশা করা হচ্ছে এ বছরের প্রথম এই বৈঠকে নগদ হার (cash rate ) পুনঃ নির্ধারণ করবে। মূল মুদ্রাস্ফীতির সংখ্যা RBA-এর নিজস্ব পূর্বাভাসের চেয়ে কমার ফলে , বেশিরভাগ অর্থনীতিবিদরা বলছেন যে ফেব্রুয়ারির বৈঠকে হার বৃদ্ধির সম্ভাবনা কম।
ছবিঃ সংগৃহিত