কমিউনিটি

সিডনির নীপবন পল্লীতে মহান বিজয় দিবস উদযাপিত

বিশেষ প্রতিনিধিঃ নীপবন পল্লীতে সদস্যদের সম্মিলিত উদ্যোগে উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস ২০২৩। শনিবার ১৬ ডিসেম্বর অস্ট্রেলিয়ার সিডনির  নীপবন পল্লীর নিজস্ব অডিটরিয়াম এবং সবুজ প্রাঙ্গণে সদস্যদের স্বতঃস্ফুর্ত অংশ গ্রহণে দিনটি ছিল উৎসব মুখর। বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল মুক্তিযোদ্ধা, বঙ্গবন্ধুর সক্রিয় অবদান ও সাধারণ মানুষের আত্বত্যাগ শ্রদ্ধা ভরে স্মরণ করা হয়। লাল-সবুজের দেশীয় সাজের সঙ্গে এ প্রজন্মের উপস্থিতিতে একটি ছোট্ট বাংলাদেশ হয়ে উঠেছিল নীপবন পল্লীর প্রাঙ্গণ।

এবারের বিজয় উৎসবে বিশেষ বৈশিষ্ট বাংলাদেশী  সংস্কৃতি ও কৃষ্টির প্রতিফলনের  ধারাবাহিকতায় এই বিজয় উৎসবে ছিল বিশাল আকৃতির বাংলাদেশি পতাকা উত্তোলন ও প্রদর্শনের সঙ্গে জাতীয় সঙ্গীত পরিবেশনা। এছাড়াও ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা, বিজয় দিবস নিয়ে স্মৃতিকথা, আবৃতি, দেশীয় খাবারের সমারোহ সহ নানা আনন্দের মাধ্যমে দিনটি ছিল উৎসব মুখর।

নীপবন পল্লী একটি ক্রীড়া ও সাংস্কৃতিক প্রকল্প। উনপঞ্চাশ অংশীদারিত্বে সম্পুর্ণ ব্যাক্তি-মালিকানাধীন সিডনির উত্তর-পশ্চিমাঞ্চলের উপশহর পিটটাউন এ   নদীর তীরে  ছায়াঘেরা পাঁচ একর সীমানার এই ক্রীড়া ও সংস্কৃতির প্রকল্প। দুটি শাপলা পুকুর, একটি দোতালা বাড়ি, নিজস্ব অর্থায়নে নির্মিত প্রায় ৩৫০ জন এর বেশি মানুষ একসঙ্গে মিলিত হবার জন্য একটি স্বতত্র মিলনায়তন। চিন্তা ও মননে বাংলাদেশকে ধারণ করা নীপবন পল্লী ২০১৫ সাল থেকে মুখরিত করেছে সবুজ প্রাঙ্গণ নানা সামাজিক, ধর্মীয় আর জাতীয় দিবসের বিভিন্ন কর্মসূচি দিয়ে।

এবার বিজয়ের উৎসবে বর্তমান কার্যনির্বাহী সদস্যদের পক্ষ থেকে ডাঃ আসাদ শামস, ডাঃ মাসুম আহমেদ, খন্দকার মামুন-উর-রহমান, মুস্তাফিজুর রহমান, ডাঃ  জেসমিন রহমান ও শিরিন হায়দারী শাওন উপস্থিত সদস্যদের আন্তরিক ধন্যবাদ জানান অনুষ্ঠানটি প্রাণবন্ত করে তোলার জন্য। এছাড়াও বিজয় উৎসবে সহযোগিতায় ছিলেন ডাঃ শফিক রহমান ,ডাঃ আনজুমান বেবী  ,ডাঃ রোকসানা হোসেন জেবা ,ডাঃ শায়লা জাহিদ ,কাজী সুলতানা শিমি প্রমুখ ।