কমিউনিটি

বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়া’র বার্ষিক বনভোজন অনুষ্ঠিত

জন্মভূমি ডেস্কঃ বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়া, ৬ জানুয়ারি (শনিবার) সিডনির ক্রাস পার্ক সাবার্বের  ক্রাস বুশ পার্কে দিনব্যাপী নানা আয়োজনের মধ্যে দিয়ে তাদের বার্ষিক বনভোজন ও নববর্ষকে স্বাগত জানায়। অস্ট্রেলিয়ার অন্যতম বৃহৎ এই নারী সংগঠনটি প্রতি বছরের মতো এবারও শুধুমাত্র সংগঠনের সদস্য ও তাদের পরিবারের সদস্য ,স্পনসর ও কিছু বিশেষ আমন্ত্রিত অথিতিদের নিয়ে এই অনুষ্ঠানটি অত্যন্ত সুন্দর ও আনন্দ ঘন পরিবেশে উদযাপন করে।

বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়া ‘নারীর ক্ষমতায়ন, বৈচিত্র্যতা, মর্যাদা ও সম্মান’ এই স্লোগান নিয়ে  প্রবাসে নারীদের কল্যাণে বিভিন্ন জনহিতকর কার্যক্রম পরিচালনা করে আসছে। বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়া ইতিমধ্যে এই প্রবাসে অন্যতম বৃহৎ নারী সংগঠন হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে। বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়া ২০২১ সালে প্রতিষ্ঠার পর থেকে প্রতি বছর নিজস্ব সদস্য ও তাদের পরিবারের সদস্যদের নিয়ে বনভোজনের আয়োজন করে আসছে , এরই ধারাবাহিকতায় এবারেও ছিল এই বনভোজন বা বার্ষিক পিকনিক , এখানে উল্লেখ্য যে আগের মতো এবারো বনভোজনের জন্য কোনো সাধারণ সদস্যদের কাছ থেকে চাঁদা নেয়া হয়নি, ক্লাবের নিজস্ব ফান্ড থেকে এই বনভোজনের সকল ব্যয় করা হয়।

বনভোজনের শুরুতে এই আয়োজনের কনভেনর ও বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়ার সোশ্যাল ওয়েলফেয়ার সেক্রেটারি সাজেদা স্বপ্না সবাইকে এই অনুষ্ঠানে আসার জন্য ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠান শুরু করেন। তিনি ইংরেজি নবর্ষের শুভেচ্ছা সহ বাংলাদেশের বিজয় দিবসের শুভেচ্ছা জানিয়ে বীর শহীদের প্রতি শ্রদ্ধা জানান।পরে হালকা নাস্তা, চা ও ঝালমুড়ি পরিবেশন করা হয়।

বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়ার জেনারেল সেক্রেটারি শিরিন আক্তার মুন্নি সকল সদস্য ও তাদের পরিবারবর্গকে এই অনুষ্ঠানে উপস্থিত হয়ে অনুষ্ঠানটি আনন্দময় করে তোলার জন্য আরেকবার সকলকে ধন্যবাদ জানান। তিনিও সকলকে ইংরেজি নববর্ষের  শুভেচ্ছা জানান সেই সাথে মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেন।

বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়ার প্রেসিডেন্ট  রাহেলা আরেফিন সবাইকে ইংরেজি নুতন বছরের শুভেচ্ছাসহ বনভোজনে অংশগ্রহণের জন্য আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন। তিনি মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান এবং বিজয় দিবসের শুভেচ্ছা জানান। পরে তিনি বাংলাদেশের পতাকার পাশে অস্ট্রেলিয়ান পতাকা উত্তোলন করেন।

প্রেসিডেন্ট রাহেলা আরেফিন তার বক্তব্যে বিগত সময়ে বিভিন্ন অনুষ্ঠানে সংগঠনের পাশে থেকে আর্থিক সহায়তা করার  জন্য স্পনসরদের ধন্যবাদ জানান , সেই সাথে ধন্যবাদ জানান, সংগঠনের যে সকল সদস্য বিভিন্ন অনুষ্ঠানে আর্থিক সহায়তা করেছেন তাদের সকলকে। 
তিনি আরো বলেন বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়া একটি অলাভজনক দাতব্য সংগঠন , আমাদের ক্ষুদ্র প্রচেষ্টায় এই প্রবাসে প্রয়োজনে আমরা নারীদের সমস্যায় তাদের পাশে দাঁড়িয়েছি এবং আগামীতে তাদের পাশে থাকবো।  তিনি আগামী ২৬ মে ২০২৪, ক্যান্সার কাউন্সিলের তহবিল সংগ্রহের জন্য মর্নিং ব্রেকফাস্ট অনুষ্ঠানকে সফল করার জন্য সকলের প্রতি উদাত্ত আহবান জানান।

বনভোজনের আয়োজনকে আনন্দময় করে তুলতে বিভিন্ন খেলাধুলার আয়োজন করা হয়। এরমধ্যে পুরুষদের জন্য ছিল বল ছোড়া। নারী সদস্যদের জন্য ছিল বালিশ খেলা উল্লেখযোগ্য। খেলাধুলার পুরস্কারগুলো এককভাবে স্পন্সর করেন বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়ার সোশ্যাল ওয়েলফেয়ার সেক্রেটারি এবং বনভোজন আয়োজনের কনভেনর সাজেদা স্বপ্না।

জোহরের নামাজের বিরতির পর পরিবেশন করা হয় মুখরোচক খাবার। দুপুরের মুখরোচক খাবার রান্না করেন কাজী শামসুল আলম। এছাড়াও তিনি বনভোজনের বিভিন্ন আয়োজনে প্রত্যক্ষ সহায়তা করেন। 

এ ছাড়াও বনভোজনে ছিল আড্ডা ও বিনোদনের ব্যবস্থা , ছিল গান বাজনা, বনভোজনের বিভিন্ন অংশগ্রহণকারী বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ও বিকেলের চা পরিবেশন করা হয়।  বিকেল পাঁচটায় সবাইকে ধন্যবাদ জানিয়ে ও ফটো সেশনের পর বনভোজনের সমাপ্তি ঘোষণা করা হয়।

বিভিন্নভাবে এই পিকনিক সফল করে তুলতে সহযোগিতা করেন আবু রেজা আরেফিন, নাইম আব্দুল্লাহ, শাখাওয়াত হোসাইন বাবু , মলয় বিশ্বাস প্রমুখ। এই বনভোজনের ব্যানার বিনামূল্যে টাচ প্রিন্টিংয়ের সৌজন্যে দেয়া হয়েছে। সাউন্ড সিস্টেমের দায়িত্বে ছিল জন্মভূমি টেলিভিশন।