শীর্ষ সংবাদ

বাংলাদেশি বংশোদ্ভূত ডাঃ নূর-উর-রহমান খোকন আসিয়ানে অস্ট্রেলিয়ার বিজনেস চ্যাম্পিয়ন হিসেবে নিয়োগপ্রাপ্ত হলেন

জন্মভূমি ডেস্কঃ বিশ্বের অন্যতম বহুমাত্রিক রাজনৈতিক ও ব্যবসায়ী এসোসিয়েশন 'আসিয়ান', এই  এসোসিয়েশনের একটি আন্তর্জাতিক মিটিং অনুষ্ঠিত হয়ে গেলো অস্ট্রেলিয়ায় এবং সেই অধিবেশনে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী এন্থনি আলবানিজি এমপি সিডনিতে বসবাসরত পরিচিত বাংলাদেশী মুখ ডাঃ নূর-উর-রহমান খোকনকে বাণিজ্য ও বিনিয়োগ জোরদারে কাজ করার জন্য আসিয়ানের 'বিজনেস চ্যাম্পিয়ন' হিসেবে নিয়োগ দিয়েছেন।

গত ৫ই মার্চ আসিয়ান-অস্ট্রেলিয়ার শীর্ষ সম্মেলন চলাকালীন সময়ে এই নিয়োগের ঘোষণা দেওয়া হয়। অস্ট্রেলিয়ার Southeast Asia Economic Strategy – Invested : Australia’s Southeast Asia Economic Strategy to 2040-এর আওতায় অন্যতম উদ্যোগ হিসেবে তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

বিজনেস চ্যাম্পিয়ন হিসেবে ডাঃ নূর রহমানের ভূমিকা হবে আসিয়ান ও অস্ট্রেলিয়া বিশেষ করে অস্ট্রেলিয়া-ব্রুনাইয়ের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর বিষয়ে কাজ করা । অস্ট্রেলিয়া ও আসিয়ানের মধ্যে বৃহত্তর বাণিজ্যিক সংযোগ সহজতর ও বৃদ্ধি করার জন্য কয়েকজন প্রথিতযোশ্যা বিজনেস চ্যাম্পিয়নদের নিয়োগ দেওয়া হয়েছে।

বিজনেস চ্যাম্পিয়নগণ দ্বিপাক্ষিক বিনিয়োগ ও বাণিজ্য বাড়ানোর জন্য সুপারিশ এবং বাস্তবায়ন সহায়তা দেবে। প্রধানমন্ত্রী এন্থনি এলবানিজি আসিয়ানের জন্য ২ বিলিয়ন বিনিয়োগ অর্থায়নও ঘোষণা করেন।

বিজনেস চ্যাম্পিয়নরা আঞ্চলিক অংশীদারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে বিনিয়োগের সুযোগগুলি চিহ্নিত করা, বৃদ্ধি করা ও সহজতর করার পাশাপাশি অস্ট্রেলিয়ান ব্যবসা প্রতিষ্ঠানের জন্য বিনিয়োগ সহায়তা দানের মাধ্যমে অস্ট্রেলিয়ান কর্মসংস্থান তৈরিতে সহায়তা করবে।
 

দক্ষিণ-পূর্ব এশীয় জাতি সংস্থা (Association of Southeast Asian Nations) সংক্ষেপে আসিয়ান। দক্ষিণ-পূর্ব এশিয়ার দশটি রাষ্ট্র নিয়ে গঠিত একটি রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্থা, যা ১৯৬৭ সালের ৮ আগস্ট ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর ও থাইল্যান্ড দ্বারা প্রতিষ্ঠিত হয়। পরে ব্রুনেই, কম্বোডিয়া, লাওস, মিয়ানমার এবং ভিয়েতনাম এর সদস্যপদ লাভ করে। এর লক্ষ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি, সামাজিক অগ্রগতি, সাংস্কৃতিক বিবর্তন তার সদস্যদের মধ্যে ত্বরান্বিত করা, আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা সুরক্ষা, এবং সদস্য দেশগুলোর মধ্যে শান্তিপূর্ণভাবে পার্থক্য নিয়ে আলোচনা করা।

ডাঃ নূর রহমানের কৃষি, খাদ্য উৎপাদন, বিপণন ও খাদ্য ব্যাবস্থাপনাসহ বিভিন্ন শিল্পে বহু বছরের ব্যবসায়িক অভিজ্ঞতা রয়েছে । তিনি আট বছর ব্রুনেই এর বৃহত্তম সরকারী খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ঘানিম ইন্টারন্যাশনাল কর্পোরেশন-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ছিলেন এবং ব্রুনাই হালাল উৎপাদন সুবিধা এবং গ্লোবাল হালাল ফুড ব্র্যান্ড উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তাছাড়া তিনি বাংলাদেশ, যুক্তরাজ্য ও সংযুক্ত আরব আমিরাতে কাজ করেছেন। বর্তমানে তিনি অস্ট্রেলিয়ার কৃষি খাদ্য বিষয়ে পরামর্শ ও রফতানিকারক প্রতিষ্ঠান প্রিস্টিন প্যাসিফিক অস্ট্রেলিয়ার নির্বাহী পরিচালক।

আসিয়ান দেশগুলোর মিলিত ভূখণ্ড ৪৪.৬ লক্ষ বর্গ কিলোমিটার, যা পৃথিবীর মোট আয়তনের ৩% এবং এর মিলিত জনসংখ্যা প্রায় ৬০ কোটি, যা বিশ্বের জনসংখ্যার ৪.৪%। আসিয়ানের সমুদ্র সীমা তার ভূখণ্ডের তুলনায় প্রায় তিন গুণ বড়। ২০১২ সালে, এর মিলিত জিডিপি মার্কিন $২.৩ ট্রিলিয়নের অধিক ছিল। যদি আসিয়ান একটি একক সত্তা হত, তাহলে এটি বিশ্বের ষষ্ঠ বৃহত্তম অর্থনীতি হিসাবে স্থান হবে, মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, ভারত, জাপান ও জার্মানি পিছনে থেকে। ডাঃ নুর-উর-রহমান খোকন বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়ার সাবেক সভাপতি, ব্যক্তিজীবনে বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়া ও অস্ট্রেলিয়া যুবলীগের নেত্রী ডাঃ লাভলী রহমানের জীবনসঙ্গী।