বিনোদন

সুরের মূর্ছনায় সকলকে বিমোহিত করেছিলো সুরের ধারার "হারানো সুর" অনুষ্ঠানটি

জন্মভূমি ডেস্কঃ সিডনিতে অনুষ্ঠিত হয়ে গেল এক মনোরম সংগীত সন্ধ্যা, যেখানে আমন্ত্রিত অতিথি হয়ে এসেছিলেন বাংলাদেশের কোকিলকন্ঠি প্রখ্যাত শিল্পী কনক চাঁপা। স্বামী সঙ্গীত পরিচালক মইনুল ইসলাম খানের সঙ্গে সিডনিতে পৌঁছে এই অনুষ্ঠানে যোগ দেন কনকচাঁপা। এছাড়া ওই অনুষ্ঠানে আরো সংগীত পরিবেশনা করেন সিডনিবাসী নন্দিত  সঙ্গীত শিল্পী সৃজনী ঘোষ এবং জনপ্রিয় সঙ্গীত শিল্পী মামুন হাসান খান। ১৯ আগস্ট , শনিবার সন্ধ্যায়  সিডনির ক্যাসুলা পাওয়ার হাউস আর্টস সেন্টারে ‘হারানো সুর’ শীর্ষক সংগীত সন্ধ্যাটির আয়োজন করেছিল সাংস্কৃতিক সংগঠন সুরের ধারা।

সুরের-ধারার আয়োজনে হারানো সুর অনুষ্ঠানটি তে দর্শদের উপচে পড়া ভিড় ছিল। অনুষ্ঠানের নামকরণই বেশি দর্শকদের টেনেছে সেই সাথে বাংলাদেশের জনপ্রিয় সংগীত শিল্পী কনকচাঁপা ছিল অন্যতম আকর্ষণ। অনুষ্ঠানে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার প্রখ্যাত বাদ্যযন্ত্রীদের নিপুণতায় এই অনুষ্ঠানকে নিয়ে যায় অন্যরকম উচ্চতায় । বাংলাদেশ থেকে এসেছিলেন রাজিব (কী বোর্ড), কামরুল (বাঁশি) ও সাঈদ (লিড গীটার)। এছাড়া অস্ট্রেলিয়া থেকে ছিলেন অভিজিৎ দাঁ (তবলা), তানিম হায়াত খান রাজিত (সরোদ), খালিদ (বেস গীটার), তাপোষ (অক্টোপ্যাড)। অনুষ্ঠানটি  সঞ্চালনা করেন ফারজানা আমবারিন জয়া।

সুরের ধারা-এর আয়োজনে ‘হারানো সুর’ শীর্ষক সঙ্গীত সন্ধ্যার অনুষ্ঠান শুরু হয় সন্ধ্যা ছয়টার কিছু পর। দর্শক–শ্রোতায় কানায় কানায় ভরে ওঠে অনুষ্ঠান প্রাঙ্গণ। অনুষ্ঠানের প্রথমে ছিল সিডনির সরোদশিল্পী তানিম হায়াত খান ও তবলাবাদক অভিজিৎ দানের অভূতপূর্ব পরিবেশনা। একটু বিরতি দিয়ে দ্বিতীয় পর্বে সঙ্গীত পরিবেশন করেন সিডনির নন্দিত শিল্পী সৃজনী ঘোষ এবং জনপ্রিয় সঙ্গীত শিল্পী মামুন হাসান খান। তাদের পরিবেশনা সমাপ্তির পর  বিপুল করতালির মধ্যে দিয়ে মঞ্চে আসেন কনকচাঁপা। একের পর এক জনপ্রিয় বাংলা গান ও ক্লাসিকাল গান গায়ে দর্শকদের মাতিয়ে তোলে। কনকচাঁপার পরিবেশনায় দেশের গানটি সংগীত পরিচালক মইনুল ইসলাম খানের ‘যেই দেশে তে শহীদ মিনার’ একটা ভাব গম্ভীর পরিবেশের সৃষ্টি করে। এ ছাড়া কামরুল আহম্মদের বাঁশির সুর মোহিত করে উপস্থিত দর্শক স্রোতাদের।

অনুষ্ঠানের মাঝে এক পর্যায় কনকচাঁপার স্বামী প্রখ্যাত সংগীত পরিচালক মইনুল ইসলাম খানের পরিচালনায় অর্কেস্ট্রা ছিল আরেকটি চমৎকার পরিবেশনা । প্রায় ছয় মিনিটের আয়োজনটি মন্ত্রমুগ্ধ করে রাখে হল ভর্তি দর্শকদের।

রুমানা মোর্শেদ কনকচাঁপা গেয়েছেন চলচ্চিত্রে ৩০০০ এরও বেশি গান, তাঁর ৩৫টি একক অ্যালবাম রয়েছে। তিঁনি ৩ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন , বাচসাস চলচ্চিত্র পুরস্কার, দর্শক ফোরাম পুরস্কার, প্রযোজক সমিতি পুরস্কার সহ আরো অনেক পুরস্কারে ভূষিত রুমানা মোর্শেদ কনকচাঁপা।গান গাওয়া ছাড়া লেখালেখি করেন কনকচাঁপা তাঁর ৬টি প্রকাশিত বই রয়েছে।

অনুষ্ঠানটিকে শিল্পীদের সুরের মূর্ছনার সাথে শতভাগ ক্লাসিক পর্যায়ে নেয়ার জন্যই এতোগুলো বাদ্যযন্ত্রের সংযোজন করা হয়েছে বলে আয়োজক মামুন হাসান খান জানান।  এই অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হিসেবে ছিল জন্মভূমি টেলিভিশন ও প্রশান্তিকা। অনুষ্ঠান সহযোগিতা করছে ডান স্টুডিও ও দেশি ইভেন্টস্।