শীর্ষ সংবাদ আন্তর্জাতিক

৩৬ বিলিয়ন ডলার সম্পদ খুইয়ে শীর্ষ ১০ থেকে ছিটকে গেলেন ভারতীয় ধনকুবের গৌতম আদানি

জন্মভূমি ডেস্কঃ এখন পর্যন্ত ৩৬ বিলিয়ন ডলার সম্পদ খুইয়েছেন ভারতীয় ধনকুবের গৌতম আদানি। এতে ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইনডেক্সের শীর্ষ ১০ থেকে ছিটকে গেলেন তিনি। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক বিনিয়োগবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান হিনডেনবার্গ রিসার্চের এক চাঞ্চল্যকর প্রতিবেদনের পর আদানি গোষ্ঠীর শেয়ারমূল্যে রীতিমতো ধস নেমেছে। বিশ্বের শীর্ষ ৫০০ ধনী পুরুষ ও নারীর  মধ্যে চলতি বছর এখন পর্যন্ত সবচেয়ে বেশি সম্পদ হাতছাড়া হয়েছে এই ভারতীয় ধনকুবেরের।

গত পাঁচ বছরের উত্থানে ইলন মাস্কের টেসলা ইনকরপোরেশনকেও পেছনে ফেলেছে আদানি এন্টারপ্রাইজ। ধীরে ধীরে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় নিজের অবস্থান পাকা করেছিলেন গৌতম আদানি। এমনকি গত সেপ্টেম্বরে কিছু সময়ের জন্য হলেও বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে আসেন ভারতীয় এ ধনকুবের। ওই সময় আদানি ও তার পরিবার নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানগুলোর মোট সম্পদ ছিল ১৫ হাজার ৪৭০ কোটি ডলার।

ঘটনাক্রমে ২০২২ সালে সবচেয়ে বেশি সম্পদ অর্জনকারী ব্যক্তি ছিলেন আদানি, যা প্রায় ৪০ বিলিয়ন ডলার। কিন্তু ভাগ্যের পরিহাসে গত বছর যা অর্জন করেছিলেন তার সবটুকুই হারিয়েছেন তিনি।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) এ প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইনডেক্স অনুযায়ী, আহমেদাবাদভিত্তিক ৬০ বছর বয়সী এ ধনকুবেরের সম্পদ ৮৪ দশমিক ৪ বিলিয়ন ডলার। বর্তমানে তিনি ধনী তালিকার ১১ নম্বরে নেমে গেছেন। যদিও বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দুপুরে ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্সে তার সম্পদ ছিল ৯৭ বিলিয়ন ডলার, যা আবার আগের দিন ২৭ জানুয়ারি থেকে ১৫ শতাংশ কম।

এসবের পরেও বর্তমানে তিনিই ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি। কারণ, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি বর্তমানে ব্লুমবার্গের তালিকার তার ঠিক পরেই ১২ নম্বরে রয়েছেন। তার সম্পদের পরিমাণ ৮২ দশমিক ২ বিলিয়ন ডলার।

সূত্র: ইকোনমিকস টাইমস
ছবিঃ সংগৃহিত