শীর্ষ সংবাদ আন্তর্জাতিক

ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া থেকে হারানো তেজস্ক্রিয় ক্যাপসুল পাওয়া গেছে

জন্মভূমি ডেস্কঃ হারিয়ে যাওয়া তেজস্ক্রিয় ক্যাপসুলটি প্রায় দুই সপ্তাহ পর পাওয়া গেছে। ছয় দিনের অভিযানে অবশেষে বুধবার ক্যাপসুলটি পূর্ব অস্ট্রেলিয়ায় খুঁজে পেয়েছেন উদ্ধারকারীরা। খবর সিএনএনের।

আট মিলিমিটার লম্বা ছোট্ট তেজস্ক্রিয় ক্ষমতাসম্পন্ন ক্যাপসুলটি এক হাজার ৪০০ কিলোমিটার দীর্ঘ সড়কে সপ্তাহব্যাপী খোঁজাখুঁজির পর পেয়েছে অস্ট্রেলিয়ান কর্তৃপক্ষ। জরুরি পরিষেবা মন্ত্রী স্টিফেন ডসন সংবাদ সম্মেলনে বলেন, সামরিক বাহিনী ক্যাপসুলটি পরীক্ষা করছে। বৃহস্পতিবার পার্থ শহরের একটি নিরাপদ স্থানে এটি সরিয়ে নেওয়া হবে। খবর- রয়টার্স।

ডিভাইসটি রিও টিন্টোর প্রত্যন্ত কিম্বার্লি অঞ্চলের গুদাই-দারি খনিতে ব্যবহার করা হচ্ছিল। পরিবহনের সময় ওই তেজস্ক্রিয় বস্তুটি হারিয়ে
খনি কোম্পানী রিও টিন্টো তেজস্ক্রিয় ডিভাইসটি হারানোর জন্য ক্ষমাও চেয়েছিল। তারা বলেছিল,  ক্যাপসুলটির ভুল পরিচালনা করা হলে যায় এতে মারাত্মক বিপদ হতে পারে। ক্যাপসুলটির ব্যাস ৬ মিলিমিটার এবং লম্বায় ৮ মিলিমিটার। এতে অল্প পরিমাণে ক্যাসিয়াম-১৩৭ রয়েছে। যা মানুষের জন্য ত্বকের ক্ষতি, পোড়া বা বিকিরণজনিত অসুস্থতার কারণ হতে পারে। জরুরী পরিষেবা সংস্থার কর্মীরা বুধবার (১ জানুয়ারি) ক্যাপসুলটি উদ্ধারের সময় রেডিয়েশন ডিটেক্টরসহ বিশেষ সরঞ্জাম ব্যবহার করেছিল বলে জানা গেছে।
সূত্র : বিবিসি

সিডিয়াম-১৩৭ সমৃদ্ধ ক্যাপসুল ঘনত্ব পরিমাপক যন্ত্রে ব্যবহার করা হয়। যা মাইনিংয়ে খুবই সাধারণ একটি বিষয়। এটি ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার কিম্বারলি অঞ্চলে রিও টিন্টোর গুদাই-দারি মাইনে ব্যবহার করা হয়েছিল। কাজ শেষে ওই সাব-কন্ডাক্টর প্রতিষ্ঠান মাইন থেকে ঘনত্ব পরিমাপক যন্ত্রটি সংগ্রহ করে গত ১২ জানুয়ারি পার্থের উদ্দেশে রওনা দেয়। ওই সময় যন্ত্রটি ভেঙে ক্যাপসুলটি পড়ে যায়। এ ঘটনার পর ওই অঞ্চলে বিকিরণ সতর্কতা জারি করা হয়। 
ছবিঃ সংগৃহিত