আন্তর্জাতিক

প্রিন্স হ্যারির আত্মজীবনী “স্পেয়ার”:উৎসাহী পাঠকদের সামলাতে হিমশিম খাচ্ছেন বিক্রেতারা

প্রিন্স হ্যারির আত্মজীবনী “স্পেয়ার”:উৎসাহী পাঠকদের সামলাতে  হিমশিম খাচ্ছেন বিক্রেতারা

জন্মভূমি ডেস্ক: ব্রিটিশ রাজপরিবার ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানো প্রিন্স হ্যারির বহুল প্রতীক্ষিত আত্মজীবনী “স্পেয়ার” আনুষ্ঠানিকভাবে প্রকাশ পেয়েছে। মঙ্গলবারউৎসাহী পাঠকেরা (১০ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, আনুষ্ঠানিকভাবে প্রকাশের পর লন্ডনে বইয়ের দোকানে ভিড় করেছেন । তাদের সামাল দিতে মধ্যরাত পর্যন্ত খোলা রাখতে হচ্ছে দোকান। বিশ্বব্যাপী বইটি ১৬টি ভাষায় প্রকাশ করা হয়েছে। ইতোমধ্যে গত এক দশকে সবচেয়ে বেশি প্রি-অর্ডার হওয়া বইয়ের তালিকায় নাম লিখিয়েছে “স্পেয়ার”।

আনুষ্ঠানিকভাবে প্রকাশ হওয়ার আগে “স্পেয়ার” এর স্প্যানিশ সংস্করণ ভুলবশত আগেই বিক্রির জন্য দোকানে রাখা হলে সেখান থেকে চম্বুকাংশ প্রকাশ করে দা টেলিগ্রাফ। বিবিসি, দা সানসহ বেশ কিছু সংবাদমাধ্যম স্প্যানিশ সংস্করণটি হাতে পেয়েছে। বিবিসি সংস্করণটির ভাষান্তরও করেছে। “স্পেয়ার” বইয়ে হ্যারির চমকপ্রদ দাবিগুলোর মধ্য থেকে বৃহস্পতিবার প্রথম একটি দাবি প্রকাশ করে গার্ডিয়ান। সেখানে বলা হয়, হ্যারি অভিযোগ করেছেন বড় ভাই প্রিন্স অব ওয়েলস উইলিয়াম তাকে শারীরিকভাবে জখম করেছেন।

হ্যারি কীভাবে নিগ্রহের শিকার হয়েছিলেন, অভিনেত্রী মেগান মার্কেলকে বিয়ের পর হ্যারির ভাই উইলিয়াম কীভাবে তাকে ধাক্কা দিয়ে মাটিতে ফেলে দিয়েছিলেন, পিতৃপরিচয় নিয়ে তার বাবা তৃতীয় চার্লস কী “তেতো স্বাদের” কৌতুক করেছিলেন, ১৯৯৭ সালে হ্যারির মা প্রিন্সেস ডায়ানার মৃত্যুতে পুরো দুনিয়া শোকাহত হলেও তিনি কেন মাত্র একবারই কেঁদেছিলেন- এ রকম চমকপ্রদ তথ্য তুলে ধরেছেন প্রিন্স হ্যারি।

এছাড়া আফগানিস্তানে ব্রিটিশ সেনাবাহিনীর অ্যাপাচি হেলিকপ্টারে পাইলট হিসেবে দায়িত্ব পালনের সময় ২৫ জনকে হত্যা করেছিলেন হ্যারি। আত্মজীবনীতে এ কথা স্বীকার করেছেন তিনি। ৩৮ বছর বয়সী হ্যারি তালেবানের বিরুদ্ধে যুদ্ধে আফগানিস্তানে দুই দফা দায়িত্ব পালন করেছেন। প্রথমবার ২০০৭-০৮ মেয়াদে বিমান হামলার ফরওয়ার্ড এয়ার কন্ট্রোলার কলিংয়ে দায়িত্ব পালন করেন। পরে ২০১২-১৩ মেয়াদে অ্যাটাক হেলিকপ্টারের পাইলট হিসেবে দায়িত্ব পালন করেন।

আবার প্রিন্স হ্যারি ও তার বড় ভাই উইলিয়াম মিলে তাদের বাবা তৃতীয় চার্লসকে (বর্তমান রাজা) দ্বিতীয় বিয়ে না করার অনুরোধও করেছিলেন। বিয়ের আগে ক্যামিলার সঙ্গে দুই ভাই দেখাও করেছিলেন। ক্যামিলাকে (কুইন কনসোর্ট) যেন চার্লস বিয়ে না করেন সে অনুরোধ জানিয়েছিলেন দুই ভাই। সেটিও আত্মজীবনী “স্পেয়ার” এ বলেছেন প্রিন্স হ্যারি।

পারিবারিক বিরোধের জেরে ২০২০ সালে রাজপ্রাসাদ ছেড়ে স্ত্রী মেগানকে নিয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান প্রিন্স হ্যারি। এরপর থেকে ব্রিটিশ রাজপরিবারের নানা চমকপ্রদ তথ্য প্রকাশ করতে থাকেন। এবার তার আত্মজীবনী আরও বেশি আলোচনার জন্ম দিয়েছে। অ্যামাজন জানিয়েছে, হ্যারির “স্পেয়ার” ইতোমধ্যে যুক্তরাজ্যে টপ লিস্টে উঠে এসেছে।
ছবি: সংগৃহিত