খেলা

অনূর্ধ্ব-১৫,১৮, ১৯ সাফের পর অনূর্ধ্ব-২০ সাফের প্রথম চ্যাম্পিয়ন বাংলাদেশ

কাজী রুবেল আলম: অনূর্ধ্ব-২০ সাফ ফুটবলে নেপালকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলদেশের মেয়েরা । ছয় মাসের ব্যবধানে আবারো সাফ জয়। গত বছর সেপ্টেম্বরে কাঠমান্ডুতে নেপালকে হারিয়ে সাফে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশের মেয়েদের জাতীয় দল।  (বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারি) অনূর্ধ্ব-২০ নারী সাফেও নেপালকে হারিয়ে লাল-সবুজের পতাকা উড়িয়ে উৎসবে মাতল বাংলাদেশ।

২০১৭ সালে অনূর্ধ্ব-১৫ টুর্নামেন্ট দিয়ে শুরু হয়েছিল মেয়েদের বয়সভিত্তিক সাফ। ঢাকার মাঠে সেই টুর্নামেন্টের প্রথম চ্যাম্পিয়ন ছিল বাংলাদেশ। এরপর অনূর্ধ্ব-১৮ থেকে অনূর্ধ্ব-১৯ সাফের প্রথম শিরোপার মুকুটও পড়েছিলেন মারিয়া মান্দারা।

ঢাকার কমলাপুর স্টেডিয়ামে শুরু হওয়া ফাইনাল ম্যাচটিতে প্রথমার্ধে বাংলাদেশ ২-০ গোলে এগিয়ে ছিল। দ্বিতীয়ার্ধে আরও একটি গোল করে বাংলাদেশ। খেলার ৮৬ মিনিটে শাহেদা আক্তার রিপা ডি-বক্সের একটু সামনে থেকে দুর্দান্ত ফ্রি কিক নেন। আর নেপালের জালে বল পাঠিয়ে দেন ক্রসবারের সামনে থাকা উন্নতি খাতুন।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে নেপালকে ৩-০ গোলে হারিয়ে অনূর্ধ্ব-২০ নারী সাফের শিরোপা জিতেছে বাংলাদেশ। এই জয়ে মূল ও বয়সভিত্তিক মিলিয়ে সবরকম সাফ টুর্নামেন্ট জয়ের চক্র পূরণ হলো বাংলাদেশের। ফাইনালের তিনটি গোলই এসেছে ভিন্ন তিন ফুটবলারের পা থেকে। অধিনায়ক শামসুন্নাহার, শাহেদা আক্তার রিপার পর গোল করেছেন উন্নতি খাতুনও।
ছবিঃ সংগৃহিত