খেলা

বিশ্বকাপ বাছাই : বাংলাদেশকে ৭ গোল দিলো অস্ট্রেলিয়া

কাজী রুবেল আলম: মেলবোর্নে বিশ্বকাপ বাছাইয়ের প্রথম লেগের ম্যাচে  বাংলাদেশকে ৭-০ গোলে হারিয়েছে অস্ট্রেলিয়া। ম্যাচের প্রথমার্ধে সকারুজরা ৪-০ গোলে এগিয়ে ছিল। স্বাগতিক অস্ট্রেলিয়া নিয়মিত বিরতিতে গোল করেছে। ম্যাচের ৪ মিনিটে হ্যারি সৌত্তর গোলের সূচনা করেন। এরপর ২০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন বোরেলো। এছাড়া বিরতির আগে জোড়া গোল করেন মিচেল ডিউক। দ্বিতীয়ার্ধের ম্যাকলারেন ৪৮,৭০ ও ৮৪ মিনিটে গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন এই ফরোয়ার্ড।

২০২৬ ফুটবল বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের ম্যাচে বাংলাদেশের শুরুটা হয়েছে হতাশাজনক। বৃহস্পতিবার মেলবোর্নের রেক্টাঙ্গুল্যার স্টেডিয়ামে স্বাগতিক অস্ট্রেলিয়ার কাছে ৭-০ গোলে পরাজিত হয়েছে বাংলাদেশ। এনিয়ে চতুর্থবার প্রতিপক্ষের কাছে সাত গোল হজম করলো বাংলাদেশ।

পুরো ম্যাচের মধ্যে লাল-সবুজের জার্সিধারীদের একটাই প্রাপ্তি। ৮৮ মিনিটে গোলরক্ষক মিতুল মারমার  একটি পেনাল্টি সেভ। বাংলাদেশি ডিফেন্ডার শাকিল অস্ট্রেলিয়ার ফরোয়ার্ডকে পেছন থেকে টেনে ধরার চেষ্টা করেন। পরে সেখানে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। মিতুল মারমা অজিদের নেয়া পেনাল্টি দারুণ দক্ষতার সঙ্গে প্রতিহত করেন। একইসঙ্গে ফিরতি শট নেওয়ারও সুযোগ দেননি মিতুল।

সবশেষ ৩০ বছর আগে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৭-০ গোলে হেরেছিল তারা। যদিও বাংলাদেশের সবচেয়ে বড় পরাজয় ৯-০ গোলে। ১৯৭৯ সালে দক্ষিণ কোরিয়া ও ১৯৮২ সালে ইরানের একই ব্যবধানে হেরেছিল লাল-সবুজ পতাকাধারীরা। এছাড়া ১৯৭৫ সালে হংকংয়ে কাছে হারে ৯-১ ব্যবধানে।

আগামী ২১ নভেম্বর বাছাইয়ের পরের ম্যাচে কিংস অ্যারেনায় লেবাননের বিপক্ষে খেলবেন জামাল ভূঁইয়ারা।

ছবিঃ সংগৃহিত