খেলা

ইংল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ জিতেছে বাংলাদেশ

কাজী রুবেল আলম : আগের ম্যাচে ব্যাটিংয়ে নামার সুযোগই পাননি শামিম হোসেন পাটোয়ারি। তারপরও দ্বিতীয় ম্যাচে বাদ পড়েন এ ক্রিকেটার। তার জায়গায় নেয়া হয় মেহেদী হাসান মিরাজকে। আর কেন নেয়া হয়েছে তা দারুণভাবেই দেখিয়ে দিলেন এ অলরাউন্ডার। তার ঘূর্ণিতে ইংলিশদের দেয়া লক্ষ্যটা হাতের নাগালেই রাখতে পেরেছে টাইগাররা।

রোববার (১২ মার্চ) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশকে ১১৮ রানের লক্ষ্য দিয়েছে ইংল্যান্ড। ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ১১৭ রান তুলে অলআউট হয়ে যায় দলটি। এর ফলে  জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল ১১৮ রান।

১৯তম ওভারে ক্রিস জর্ডানের প্রথম বলে ফাইন লেগ ও স্কয়ার লেগের মাঝ দিয়ে চার মেরেছেন নাজমুল, পরের বলে রেহানের মিসফিল্ডে এসেছে ডাবলস। তৃতীয় বলে সিঙ্গেল নিয়ে তাসকিন আহমেদকে স্ট্রাইক দিয়েছিলেন নাজমুল। অফ স্টাম্পের বাইরে থেকে টেনে তাতে চার মেরেছেন তাসকিন। পরের বলে এক্সট্রা কাভার দিয়ে এসেছে আরেকটি চার, তাতেই সিরিজ জয়ের উল্লাসে মেতেছে বাংলাদেশ।

প্রথম টি-টোয়েন্টির মতো আজও টস জিতে ফিল্ডিং নিয়েছেন সাকিব আল হাসান। বাংলাদেশি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ২০ ওভারে ১১৭ রানে অলআউট হয়েছে ইংল্যান্ড। সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন মেহেদি হাসান মিরাজ। সাকিব, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান,হাসান মাহমুদ নিয়েছেন একটি করে উইকেট। বাকি দুটো হয়েছে রানআউট।
রোববার (১২ মার্চ) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে বিশ্ব চাম্পিয়ন ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ।

এক ম্যাচ হাতে রেখেই টি-টোয়েন্টি সিরিজ জিতে নিলো সাকিব আল হাসানের দল। ইংলিশদের বিপক্ষে জয়ের অভিজ্ঞতা থাকলেও যেকোনো ফরম্যাটে এবারই প্রথম সিরিজ জিতলো বাংলাদেশ।  
বাংলাদেশ দল: 
সাকিব আল হাসান (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, রনি তালুকদার, লিটন দাস, আফিফ হোসেন, তৌহিদ হৃদয়, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ ও মেহেদী হাসান মিরাজ।

ইংল্যান্ড দল: 
জস বাটলার (অধিনায়ক), ফিল সল্ট, ডেভিড মালান, বেন ডাকেট, মঈন আলী, স্যাম কারেন, ক্রিস ওকস, ক্রিস জর্ডান, আদিল রশিদ, জফরা আর্চার ও রেহান আহমেদ।
ছবিঃ সংগৃহিত