খেলা

আশা জাগিয়েও পারল না ইংল্যান্ড, পড়তে হলো লজ্জার হোয়াইটওয়াশে

কাজী আলম রুবেলঃ তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে আগে ব্যাটিং করতে নেমে ২০ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ১৫৮ রান সংগ্রহ করতে পেরেছে বাংলাদেশ। এরফলে হোয়াইটওয়াশ ঠেকাতে ইংল্যান্ডের প্রয়োজন ছিল ১৫৯ রান। অবশেষে ১৬ রানের জয়ে ইংল্যান্ডকে ধবলধোলাই করলো বাংলাদেশ।  টি-টোয়েন্টির, সিরিজ আর প্রতিপক্ষ বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড কাজটা ছিল কঠিন, তবে সিরিজের তিন ম্যাচেই ইংলিশদের হারিয়ে বাংলাওয়াশ করলো বাংলাদেশ। এর আগে মোটামুটিভাবে  টি-টোয়েন্টিতে বাংলাদেশকে ধরা হতো দুর্বল দল, সেই বাংলাদেশই বিশ্বচ্যাম্পিয়ন ইংলিশদের  ধবলধোলাইয়ের ইতিহাস লিখলো সাকিব আল হাসানের দল।  

১৬ রানের জয় পেয়ে  বাংলাদেশ  বাংলাওয়াশ করলো ইংল্যান্ডকে । আয়ারল্যান্ডের পর এই প্রথম তিন ম্যাচের সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করল।  সংক্ষিপ্ত ফরম্যাটে বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে দেখাল চমক।

প্রথম আন্তর্জাতিক ম্যাচের প্রথম ওভারেই তানভীর ইসলাম পেয়ে গেলেন উইকেট। বাংলাদেশকে শুরুতেই সাফল্য এনে দেয়ায় সমান অবদান রাখলেন লিটন দাসও, দারুণ স্টাম্পিংয়ে ফেরান ফিল সল্টকে। ইংলিশ ওপেনারের ‘গোল্ডেন ডাক’ ম্যাচে এগিয়ে দেয় বাংলাদেশকে। তবে ডেভিড মালান ও জস বাটলারের অনবদ্য কাউন্টার অ্যাটাক বদলে দেয় ম্যাচের চেহারা। ৯৫ রানের জুটিতে জয়ের পাল্লা ভারী হয় ইংলিশদের।

মিরপুরে টানা আট ম্যাচ পরে টস জেতেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। টসে জিতে  আগে ব্যাটিংয়ে পাঠান বাংলাদেশকে। আগে ব্যাটিংয়ে নেমে দলীয় ৫৫ রানে ফেরেন রনি তালুকদার। দ্বিতীয় উইকেট জুটিতে ৫৮ বলে ৮৪ রান তোলেন লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত। ওই জুটিই বাংলাদেশকে দেখায় বড় সংগ্রহের স্বপ্ন। শেষ পর্যন্ত যদিও ১৫৮ রানে বাংলাদেশ। লিটন দাসের ব্যাটে আসে ৭৩ রান। এছাড়াও নাজমুল হোসেন শান্ত ৪৭ রানে অপরাজিত ছিলেন। সাকিব আল হাসানের ব্যাটে আসে ৪ রান।

১৫৯ রানের লক্ষ্যে খেলতে নেমে ৬ উইকেটে ১৪২ রানে থেমেছে ইংল্যান্ড । এক পর্যায়ে জয়ের জন্য শেষ ৪ ওভারে ৪০ রান প্রয়োজন ছিল ইংল্যান্ডের। হাতে ছিল ৭ উইকেট। সেখান থেকে শেষ ওভারে গিয়ে সেই সমীকরণ দাঁড়ায় ২৭ রানের। হাসান মাহমুদের করা প্রথম দুই বলে ক্রিস ওকস চার হাঁকালেও পরে আর পারেননি। স্নায়ু চাপটা দারুণভাবে সামলে নিয়েছেন তরুণ বোলার হাসান। বাংলাদেশ মেতেছে সিরিজ জয়ের আনন্দে।

টি-টুয়েন্টিতে ১৭ বছরের পথচলায় বাংলাদেশ তিন ম্যাচের সিরিজ জিতেছে মাত্র একটি। ২০১২ সালে আয়ারল্যান্ডকে ৩-০তে সিরিজ হারিয়েছিল। ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার দিনে দ্বিতীয় বাংলাদেশি বোলার হিসেবে টি-টোয়েন্টিতে শত উইকেটের মাইলফলক স্পর্শ করেন মুস্তাফিজ।
ছবিঃ সংগ্রহীত