বিনোদন

বিনোদনের জন্য ছবি, কারও ভাবাবেগে আঘাত করতে নয় : শাহরুখ খান

শিরিন আক্তার মুন্নি: শাহরুখ খানের ‘পাঠান’ মুক্তির আগে বয়েছে বিতর্কের ঝড়। কখনও এক গানে নায়িকার পোশাকের রং নিয়ে বিতর্ক, কখনও আবার ভাবাবেগে আঘাত করার অভিযোগে বিক্ষোভের জেরে প্রশ্ন চিহ্ন দেখা দিয়েছে ছবি মুক্তি ঘিরে। এক সমুদ্র বিতর্ক-বিক্ষোভ পেরিয়ে অবশেষে ২৫ জানুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘পাঠান’। বক্স অফিসে মিলেছে অভাবনীয় সাড়া। দর্শকের উজাড় করে দেওয়া ভালবাসায় একের পর এক রেকর্ড ভেঙেছে ও গড়েছে শাহরুখ খানের এই ছবি। ছবি মুক্তির ৪ দিন পরে পঞ্চম দিনে অবশেষে ছবি নিয়ে সংবাদ মাধ্যমের মুখোমুখি বলিউডের ‘বাদশা’। সঙ্গে ছবির পরিচালক ও সহ-অভিনেতারাও। ছবি মুক্তি ও ছবির সাফল্যের পর এই প্রথম ‘পাঠান’ নিয়ে তৈরি হওয়া বিতর্ক প্রসঙ্গে মুখ খুললেন শাহরুখ নিজেই।

বিনোদনের জন্য তাঁরা ছবি তৈরি করেন। কারও ভাবাবেগে আঘাত করতে নয়। ছবির দুনিয়া আর বাস্তবের মাটি এক নয়। ছবিতে যা সংলাপ বলা হয়, তার সঙ্গে বাস্তব জীবনের সম্পর্ক নেই। ছবির চরিত্ররা সেই সংলাপ বলছে, বাস্তব জীবনের কেউ নয়। সোমবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে পরিষ্কার করে ‘রিল’ ও ‘রিয়েল’-এর তফাত বোঝান পর্দার পাঠান। সঙ্গে এও বলেন, সাধারণ মানুষকে আনন্দ দিতে, তাঁদের খুশি করতেই তাঁরা এত পরিশ্রম করে ছবি বানান। সেই ছবি নিয়ে বিতর্ক তৈরি হওয়া দুর্ভাগ্যজনক। এ কথা বলতে গিয়ে গলায় কিছুটা হতাশার সুর শাহরুখের। বিতর্ক-বিক্ষোভের জেরে ছবি মুক্তি যাতে আটকে না যায়, সে জন্য অনেকের সঙ্গে ফোন করে কথা বলেছেন তিনি নিজে। কথা প্রসঙ্গে এই তথ্যও জানান শাহরুখ। কিন্তু সব শেষে তাঁর ছবি যে ভালভাবে মুক্তি পেতে পেরেছে, সেই জন্য কৃতজ্ঞ বাদশা।

সঙ্গে ওঠে সাফল্য ও ব্যর্থতার প্রসঙ্গ। শুক্রবার ছবি মুক্তি পায়, শনি ও রবিবারের মধ্যে সেই ছবির ভবিষ্যৎ নিয়ে আঁচ পেয়ে যান ছবির নির্মাতা ও কলাকুশলীরা। ছবি ভাল ব্যবসা করুক বা মুখ থুবড়ে পড়ুক বক্স অফিসে, সোমবার ফের কাজে ফেরেন কলাকুশলী। তখন তারকাদের মতো নয়, আর পাঁচটা শ্রমজীবী মানুষের মতোই নিজেদের কাজের জায়গায় গিয়ে মন দিয়ে কাজ করেন তাঁরা। জানান বিশ্বখ্যাত বলিউড তারকা শাহরুখ খান।

সাংবাদিক সম্মেলনে নানা কথা প্রসঙ্গে শাহরুখ মনে করালেন সিনেমা কী ভাবে ঐক্যবদ্ধ করে রাখে দেশকে। তিনি নিজের অমর, দীপিকা পাড়ুকোনকে আকবর এবং জন আব্রাহামকে অ্যান্টনি বলে মনে করালেন সিনেমা আদতে অমর আকবর অ্যান্টনি। সরাসরি না বললেও মনে করালেন সিনেমার কোনও ধর্ম হয় না। নতুন প্রজন্মের ভাষা বদলেছে। তাই এই পুরনো গল্পগুলি ফের তাঁদের ভাষায় বলার চেষ্টা করছে বলিউড। কারও ভাবাবেগে আঘাত করা মোটেই সিনেমার লক্ষ্য নয়।

মুক্তির পরে পঞ্চম দিনের শেষে বিশ্বজুড়ে প্রায় ৫৫০ কোটির ব্যবসা করেছে ‘পাঠান’। ভেঙেছে একাধিক রেকর্ড। গড়েছে নতুন নজির। এখনও বক্স অফিসে অপ্রতিরোধ্য যশরাজ ফিল্মস প্রযোজিত এই ছবি। মুকুটে এবার নয়া কোন পালক জুড়বে শাহরুখের ‘পাঠান’-এর। অপেক্ষায় বক্স অফিস, অপেক্ষায় দর্শক।
ছবিঃ সংগৃহিত