খেলা

বাংলাদেশ সফরের জন্য স্কোয়াড গঠনে সমস্যায় পড়েছে ইংল্যান্ড

কাজী আলম রুবেল :  ১ মার্চ ওয়ানডে দিয়ে শুরু হওয়া বাংলাদেশ সফরের স্কোয়াড সাজাতে হিমশিম খাচ্ছে ইংল্যান্ড। ডেইলি টেলিগ্রাফ জানিয়েছে, মোট ১৫ জন নিয়মিত ক্রিকেটারকে পাবে না ইংলিশরা। তবে সঠিক সময়ে সিরিজটা শুরু হলে এমন সময়ে পড়ত না ইসিবি। দ্বিপক্ষীয় সিরিজটি হওয়ার কথা ছিল ২০২১ সালের অক্টোবরে। সে সময় টি-টোয়েন্টি বিশ্বকাপ থাকায় দুই দেশের ক্রিকেট বোর্ড সিরিজটি প্রত্যাহার করতে বাধ্য হয়। 
এ সপ্তাহে স্কোয়াড ঘোষণা করবে ইংল্যান্ড। পিএসএলের কারণে সাদা বলের বেশ কয়েকজন তারকা ক্রিকেটার বাংলাদেশে না এলেও অধিনায়ক জস বাটলার, মঈন আলী, আদিল রশিদ ও জেসন রয়দের মতো তারকা সফরে আসবেন। ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশে আসবে ইংল্যান্ড দল।

ফ্র্যাঞ্চাইজি লিগের কারণে বাংলাদেশ সফরের জন্য স্কোয়াড গঠনে সমস্যায় পড়েছে ইংল্যান্ড। একটা সময় ছিল, ক্রিকেটাররা জাতীয় দলে খেলার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করতেন। তবে দিন বদলে যাওয়ায় এখন দেশের হয়ে খেলাকে নয়, ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে খেলতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। অনেকে আবার দুই-একটা সংস্করণ থেকে অবসর নিচ্ছেন বিশ্ব লিগগুলোতে খেলার জন্য।

এতে করে এখন ফ্র্যাঞ্চাইজি লিগের প্রচুর অর্থের হাতছানির সুযোগ নিচ্ছেন বিভিন্ন দেশের জাতীয় দলের ক্রিকেটাররা। ফলে দল গঠনে বিপদে পড়ছে ক্রিকেট বোর্ডগুলো। এবার তেমনি এক বিপদে পড়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। এ মাসে বাংলাদেশ সফরের জন্য স্কোয়াড সাজানোর মতো ক্রিকেটার পাচ্ছে না ইসিবি। সূত্র : ডেইলি টেলিগ্রাফ। 

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলবেন এ জন্য বাংলাদেশ সফরে আসবেন না বলে দুই দিন আগে জানিয়েছেন অ্যালেক্স হেলস। এবার এই ওপেনারের পথই অনুসরণ করতে যাচ্ছেন আরো কয়েকজন ক্রিকেটার। তাঁদের মধ্যে অন্যতম হচ্ছেন স্যাম বিলিংস, লিয়াম ডাওসন ও জেমস ভিন্স। এ ছাড়া বাংলাদেশে আসতে পারবেন না নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে থাকা ক্রিকেটাররাও। সঙ্গে চোটের কারণে আগেই ছিটকে গেছেন জনি বেয়ারস্টো ও লিয়াম লিভিংস্টোন। 
ছবিঃ সংগৃহিত