বিনোদন

আরও এক বার প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’

বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’

বিনোদন ডেস্ক: ২০২৩, নতুন বছরে নতুন উদ্যমে পথ চলা। নতুন মাইলফলক তৈরি করা। কার্যত সেই রাস্তাতেই হাঁটছে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। আরও এক বার প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এই ছবি। টুইট করে এই খবর জানালেন পরিচালক নিজেই।

১৯ জানুয়ারি ‘কাশ্মীরি হিন্দু গণহত্যা দিবস’। নব্বইয়ের দশকে উপত্যকায় কাশ্মীরি পণ্ডিতদের ওপর যে অত্যাচার হয়েছিল, সে কথা স্মরণ করে এই বিশেষ দিবস পালিত হয়। নিজেদের ঘর বাড়ি, জমি-জমা থেকে উৎখাত হওয়া কাশ্মীরি হিন্দুদের স্মরণ করে ফের বড় পর্দায় মুক্তি পেতে চলেছে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স ’। সামাজিকমাধ্যমে ছবির একটি পোস্টার শেয়ার করেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। তিনি লেখেন, ‘’১৯ জানুয়ারি কাশ্মীরি হিন্দু গণহত্যা দিবসে ফের প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে ‘দ্য কাশ্মীর ফাইল্স’। এই প্রথম কোনও ছবি এক বছরে দু’বার বড় পর্দায় মুক্তি পাচ্ছে।’’ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ছবির টিকিটের অগ্রিম বুকিংও।

সম্প্রতি অস্কারের জন্য ৩০১টি বাছাই ছবির তালিকায় স্থান পায় ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। ছবির এই স্বীকৃতির কথা টুইট করে জানান পরিচালক বিবেক অগ্নিহোত্রী। ছবির গোটা টিমকে টুইটে শুভেচ্ছা জানান বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

২০২২-এর মার্চে মুক্তি পায় বিবেক অগ্নিহোত্রীর ছবি ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। নব্বইয়ের দশকে কাশ্মীরি পণ্ডিতদের ওপর হওয়া অত্যাচার ও উপত্যকা থেকে ওঁদের উৎখাত করার প্রেক্ষাপটে তৈরি এই ছবি নিয়ে কম বিতর্ক হয়নি।

২০২২ সালের ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও কড়া সমালোচনার মুখে পড়ে এই ছবি। ইফির মঞ্চে এই ছবিকে ‘অশ্লীল’ আখ্যা দেন চলচ্চিত্র উৎসবের চেয়ারপার্সন নাদাভ লাপিড। তাঁর মন্তব্যকে সমর্থন করেন একাধিক জুরি সদস্য। কয়েক মাস পরেই বিশ্বমঞ্চে স্বীকৃতি পায় ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। অভিযোগের যোগ্য জবাব পেয়েছেন সমালোচকরা, ছবির অস্কার মনোনয়নের পরে মন্তব্য করেন বিবেক অগ্নিহোত্রী।
ছবি: সংগৃহিত