বিনোদন

আজ তার চলে যাওয়ার দিন

আজ তার চলে যাওয়ার দিন
-শাহীন শাহনেওয়াজ

আসলে যাওয়া বলে কিছু নেই, শুধু ফিরে ফিরে আসা। ফরীদি ভাই ফিরে ফিরে আসুক বারবার আমাদের মাঝে। 
আসে না তাই বা বলবো কিভাবে ? আপনারা বিশ্বাস করুন আর নাই বা করুন , ফরীদি ভাইকে আমি প্রতিদিনই মনে করি।

হুমায়ুন কামরুল ইসলাম ফরীদি এটা তাঁর পুরো নাম। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বন্ধুরা ছাড়া খুব কম মানুষই জানতো এই নামটা। 
তাঁর সঙ্গে আমার আলাপ সেই ১৯৭৮ সালে। ঢাকা থেকে ইস্টিমারে চাঁদপুরে যাওয়ার সময়ে। আমি সবে ইন্টারমিডিয়েট পরীক্ষা দিয়ে ছুটি কাটাতে যাচ্ছিলাম। তখন থেকে তার সাথে আমার সক্ষতার শুরু।

ইন্টারমিডিয়েট পাশ করে যখন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ইকোনমিক্স এ ভর্তি হলাম, তখন জানলাম ফরীদি ভাই আমাদের ডিপার্টমেন্টের বড় ভাই। নাটকের নেশা আমার ছোট বেলা থেকেই। আমার পরিবারের বড় চার ভাই ই নাটকের সাথে জড়িত ছিলেন। সেই সুবাদে আমারও নাটকের প্রতি আগ্রহ ছোট থেকেই। জাবি'তে তখন ফরীদি ভাই নাট্য সম্পাদক। জাবি আয়োজিত থিয়েটার ওয়ার্কশপে অংশগ্রহণ করলে ,নাট্যাচার্য সেলিম আল দিন ও ফরীদি ভাই আমাকে ঢাকা থিয়েটারে যোগ দেয়ার জন্য আমন্ত্রণ জানায়। সেই থেকে ফরীদি ভাইয়ের সঙ্গে ঢাকা থিয়েটারে আমার নাটকে অভিনয় শুরু।

ফরীদি ভাইয়ের জন্ম ১৯৫২ সালের ২৯ মে ঢাকার নারিন্দায়। তিনি একাধারে একজন মুক্তিযোদ্ধা , অভিনয়শিল্পী এবং নাট্য সংগঠক। 
স্বাধীনতা উত্তরকালে বাঙালির নিজস্ব নাট্য আঙ্গিক নির্মাণে ঢাকা থিয়েটারের ভূমিকা অসামান্য। এর মূল সঞ্চালকদের মধ্যে হুমায়ুন ফরীদি ও একজন। ১৯৭৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নকালে তিনি ঢাকা থিয়েটারে যোগ দেন।

টেলিভিশন নাটকে অভিষেক ঘটে নিখোঁজ সংবাদ নাটকের মধ্যে। তিনি টেলিভশন নাট্যাভিনয়ের প্রথাগত ধ্যান ধারণা ভেঙ্গে সৃস্টি করিনাকে নতুন অভিনয় ধারা। ফরীদি ভাই বাংলা চলচ্চিত্রে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন। মাতৃত্ব চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি ২০০৪ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগে অতিথি শিক্ষক হিসেবে অভিনয় বিষয়ে কিছুদিন পাঠ দান করেন। ব্যক্তিগত জীবনে তিনি একজন সাধারণ মানুষ ছিলেন। মানুষের সঙ্গে মিশে যাবার এক অলৌকিক ক্ষমতা তার মধ্যে ছিল। 
আজ আমাদের এই প্রিয় মানুষটার প্রয়াণদিবস। হুমায়ুন ফরীদি এক মৃত্যুহীন প্রাণ।

নয়ন তোমারে পায়না দেখিতে 
রয়েছো নয়নে নয়নে। ………..

শাহীন শাহনেওয়াজ 
অভিনেতা ,নাট্য সংগঠক 

ছবিঃ সংগৃহিত