কমিউনিটি

সিডনিতে অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরাম এর গালা নাইট

জন্মভূমি রিপোর্ট  : গত ১৬ জুলাই (রবিবার) সন্ধ্যায় স্থানীয় একটি  ফাংশন  সেন্টারে  নবগঠিত অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরাম এর গালা নাইট ২০২৩ অনুষ্ঠিত  হয়। ওই অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার ফেডারেল ও স্টেট মন্ত্রী, সিনেটার, ফেডারেল এমপি, বিরোধী দলীয় নেতা, স্টেট এমপি, এমএলসি, মেয়র ও কাউন্সিলর সহ মূলধারার ২১ জন রাজনীতিবিদ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতেই অস্ট্রেলিয়ার জাতীয় সংগীত পরিবেশন করেন এলিয়ানা ডি কুথো এবং বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করেন শ্যামা রেইন। জনপ্রিয় রেডিও প্রেজেণ্টার জুলিয়ান এর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশ ও অস্ট্রেলিয়া উভয় দেশের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের একত্রিত করে শক্তিশালী অর্থনৈতিক সম্পর্ক গড়ে তোলা এবং নতুন ব্যবসার সুযোগ অন্বেষণের বিষয়ে বক্তব্য রাখেন ।

বক্তব্য রাখেন, ফেডারেল মিনিস্টার ফর ইন্ডাস্ট্রিয়াল এন্ড সাইন্স , এড হিউসিক এমপি, , সরকার দলীয় হুইপ এনি সটানলি, এমপি, ও  ডাঃ মাইক ফ্রি ল্যান্ডার এমপি, চেয়ারম্যান ফেডারেল হেলথ কমিটি, কনসুলেট জেনারেল, বাংলাদেশ কনসুলেট সিডনি ,সাখাওয়াত হোসেন, , আনুলাক চাঙটিভং এমপি, স্টেট ট্রেড মিনিস্টার, এন্ডূ ব্রাগগ সিনেটর, মারিয়া কোভাকিক সিনেটর, মার্ক স্পিকম্যান এমপি, বিরোধী দলীয় নেতা, মার্ক কুরে এমপি, ছায়া মন্ত্রী ট্রেড ও ম্যালটি কালচার, গ্রেগ ওয়ারেন এমপি, কারিশমা কালাইয়ানডা এমপি, স্কট ফারলোও এমএলসি, আয়্যাসলি ক্যাগনি মেয়র ক্যামডেন।

অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের পক্ষে বক্তব্য রাখেন, প্রতিষ্ঠাতা সভাপতি আবদুল রতন খান ও সাধারণ সম্পাদক ব্রায়ান লাল। আরও বক্তব্য রাখেন সংগঠনটির উপদেষ্টা ডাঃ আইয়াজ চৌধুরী ও সোহেল খান।

অনুষ্ঠানে বিভিন্ন ব্যবসায়ী প্রতিনিধি দলের মধ্যে ছিল ক্যাম্বার ল্যান্ড, ইন্ডিয়ান, তামিল, চাইনিজ, কোরিয়ান, টার্কিশ চেম্বার অফ কমার্সের প্রতিনিধিগণ । স্থানীয় কাউন্সিলরদের মধ্যে উপস্থিত ছিলেন ডারসি লাউন্দ, ক্যরান হান্ট, মোহাম্মদ ইব্রাহীম খলিল মাসুদ, সাজেদা আখতার, জর্জ জাকিয়া, ঊষা ধর্মারাজু, রিনা জেঠী প্রমুখ।

বক্তারা তাদের বক্তব্যে , দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক বৃদ্ধিতে তাদের অঙ্গীকারের কথা তুলে ধরেন। এছাড়া এই আলোচনায় অন্যতম প্রধান বিষয় ছিল বস্ত্র, কৃষি, প্রযুক্তি, শিক্ষা এবং নবায়নযোগ্য জ্বালানির মতো খাতে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ বৃদ্ধির ওপর সুযোগ বাড়ানোর বিষয়ে। অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরাম ও স্থানীয় ব্যবসাকে সহযোগিতা বৃদ্ধির জন্য অনুকূল পরিবেশ গড়ে তোলার ও মূল্যবান অভিজ্ঞতা ভাগ করে নেয়া এবং অর্থনৈতিক অংশীদারিত্বকে শক্তিশালী করার জন্য নূতন নূতন উদ্ভাবনী কৌশল নিয়ে চিন্তা ভাবনা করার পরামর্শও দেন ।

প্রবৃদ্ধির বিপুল সম্ভাবনা এবং পারস্পরিকভাবে বাণিজ্য মিশন, ব্যবসায়িক প্রতিনিধিদল, এবং সংশ্লিষ্ট বাজার এবং সংস্কৃতির আদান প্রদান বৃদ্ধির জন্য বিনিময় কর্মসূচী সহজতর করার গুরুত্বের উপর জোর দেওয়া হয় । অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামকে সহযোগিতার জন্য জ্ঞান এবং দক্ষতার আদান-প্রদান সহ বিভিন্ন কর্মশালা, সেমিনার এবং নেটওয়ার্কিং ইভেন্টের আয়োজনের উপরও গুরুত্ব আরোপ করেন। তারা সরকার এবং বিরোধী দলের সাথে অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামকে একসাথে কাজ করার আহবান জানান।

সবশেষে অতিথিরা বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে ভবিষ্যৎ প্রচেষ্টার জন্য অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরাম একটি শক্ত ভিত্তি হিসেবে কাজ করার পাশাপাশি উভয় দেশের জন্য অর্থনৈতিক সমৃদ্ধি চালানোর ক্ষমতা তৈরি করতে সক্ষম হবে বলে দৃঢ় প্রত্যয় ব্যাক্ত করে অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামকে অভিনন্দন জানান।

সবশেষে অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরাম এর ৯ সদস্য বিশিষ্ট কার্যকরী পরিষদ ও ৩৬ সদস্য বিশিষ্ট উপদেষ্টা পরিষদকে সম্মানিত অতিথিদের সাথে পরিচয় করিয়ে দেওয়া হয়। গালা ডিনার নাইটে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনার পাশাপাশি সরোদ পরিবেশিত হয়। আমন্ত্রিত সকলকে সুস্বাধু খাবার দিয়ে আপ্যায়িত করা হয়