কমিউনিটি

অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো নির্বাচনের আগে ৭ জন রাজ্য সংসদ পদপ্রার্থী বসলেন বাংলাদেশী কমিউনিটির সাথে

জন্মভূমি রিপোর্টঃ গত ১০ই মার্চ সিডনির প্যারামেটায় অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অংগরাজ্যের নির্বাচনের আগে রাজ্যটির লেবার পার্টির ৭ জন সংসদ পদপ্রার্থী প্রথমবারের মতো প্রবাসী বাংলাদেশীদের সাথে নির্বাচন পুর্ব আলোচনায় বসেন। লেবার নেতা শফিকুল আলমের শুভেচ্ছা বক্তব্য ও সাজ্জাদ সিদ্দিকীর পরিচিতি পর্বের পর আব্দুল্লাহ আল নোমান শামীমের পরিচালনায় রাজ্যটির প্রিমিয়ার পদপ্রার্থী ক্রিস মিনস এমপির পক্ষ্যে বর্তমান এমপি ও ছোট ব্যবসায়, সম্পত্তি ও বহুজাতিক ছায়া মন্ত্রী স্টিফেন ক্যাম্পার, বাঙালী অধ্যুষিত কেন্টারবুরীর বর্তমান এমপি ও বানিজ্য সম্পর্ক, কর্মস্থলের স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক ছায়া মন্ত্রী সফি কোটসিস, ব্যাঙ্কসটাউনের বর্তমান এমপি ও জরুরী সেবা ও জ্বালানী এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত ছায়া মন্ত্রী জিহাদ দ্বীব, প্যারাম্যাটা কাউন্সীলের লর্ড মেয়র ও সংসদ পদপ্রার্থী ডোনা ডেভিস, রাইডের সংসদ পদপ্রার্থী লিন্ডাল হাউসন, ওটলির সংসদ পদপ্রার্থী এশ এম্বিহাইপাহার এবং সংসদের আপার হাউজের লেবার মনোনিত বাঙালী বংসদ্ভুত রিজওয়ান চৌধুরীর সাথে বাংলাদেশী কমুনিটির খোলামেলা আলোচনা হয়।

বাংলাদেশী কমুনিটির পক্ষ্যে আলোচনায় অংশ নেন কলামিস্ট অজয় দাশগুপ্ত, সর্বজনাব গামা আব্দুল কাদির, একুশে একাডেমীর প্রতিষ্ঠাতা নেহাল নেয়ামুল বারী, বঙ্গবন্ধু পরিষদের ডঃ লাভলী রহমান, একুশে একাডেমীর সভাপতি ইঞ্জিঃ আব্দুল মতিন, পরিবেশবিদ ডঃ স্বপন পাল, প্রেসক্লাবের সাধারন সম্পাদক ইউসুফ টুটুল, মিডিয়া ব্যক্তিত্ব আবু রেজা আরেফীন, সঙ্গীত শিল্পী অমিয়া মতিন, কাজী সুলতানা সিমি, আমিনুল ইসলাম রুবেল, ফারজানা আহমেদ, পুজা কমিটির সভাপতি অশোক রয়, খ্রীস্টান কমুনিটির পক্ষে পল মধু, মনোজ পল, অস্ট্রেলিয়া বাংলাদেশ লেডিস ক্লাবের পক্ষে ও লাকেম্বা লেবার পার্টির সাধারন সম্পাদক শিরিন আখতার, রানা শরীফ, সুলতানা আখতার। বাংলাদেশী কমুনিটির পক্ষ্যে আরো ছিলেন মাকসুদুর রহমান সুমন, নজরুল ইসলাম সাচ্চু, মেহেদী হাসান, নাবিল মামুন, আশিস দে, তারানা শরীফ, প্রিয়া ইসলাম। এসময় কাম্বারল্যান্ড কাউন্সিলের বাঙালী বংশদ্ভুত ডেপুটি মেয়র সুমন সাহা, সাবেক কাউন্সিলর প্রবীর মৈত্র, ব্যাঙ্কস্টাউন কাউন্সিলের সাউন্সিলর বিলাল হায়াক উপস্থিত ছিলেন।

বাংলাদেশীদের স্বার্থ সংশ্লিষ্ট এই আলোচনায় বক্তব্য রাখেন স্টিফেন ক্যাম্পার এমপি, সফি কোটসিস এমপি, জিহাদ দ্বীব এমপি, ডোনা ডেভিস, লিন্ডাল হাউসন, এশ এম্বিহাইপাহার, লেবার নেতা হারিস ভেলজী, আয়শা আমজাদ। সংসদ পদপ্রার্থীরা এসময় প্রবাসী বাংলাদেশীদের আরো অনেক সংখ্যায় মূল ধারার রাজনীতিতে আমন্ত্রন জানান, আগামী নির্বাচনে জিতলে অস্ট্রেলিয়ান লেবার পার্টি কোন কোন খাতে অভিবাসীদের জন্য কাজ করবেন তা বিষদ আলোচনা করেন। পরবর্তীতে সংসদ পদপ্রার্থীতের মুখোমুখি জবাবদিহিতায় বসেন বাংলাদেশী অস্ট্রেলিয়ান কমুনিটির নেতৃবৃন্দ। প্রশ্ন ও উত্তরের আলোচনায় ক্রমাগত গত ১০-১২ বছরের অপ্রাপ্তিগুলো তুলে ধরেন প্রবাসীরা, বাক্যবান আর দাবীর মুখোরিত আলোচনায় প্রত্যেক সংসদ পদপ্রার্থীরা দীর্ঘ আলোচনায় অংশ নেন। মূলত, কমুনিটি অর্গানাইজেশনগুলোর আর্থিক দুরবস্থা, কমুনিটির বিভিন্ন রুম ও ফাংশন সেন্ট্রারের অপ্রতুলতা, টোল সংক্রান্ত খরচ, জলবায়ু খাতে বর্তমান সমস্যা, লেবার পার্টির মূল কর্মধারায় প্রবাসী বাংলাদেশীদের স্বার্থকে তুলে ধরা, ভিসা সমস্যা, বাসা ভাড়া ও অতিরিক্ত বিদ্যুৎ বিলে জনগনের নাভিশ্বাসকে তুলে ধরেন আলোচকরা। 

জীবনযাত্রার খরচ কমাতে ভবিষ্যতে সরকারি সম্পত্তির বেসরকারিকরণ বন্ধ এবং টোল ও জ্বালানি খাতে অধিক সরকারি মালিকানা নিশ্চিত করে মূল্য নিয়ন্ত্রণের মধ্যে রাখার অঙ্গীকার করেছেন লেবার নেতৃবৃন্দ। নির্বাচিত হলে যৌক্তিক প্রতিটি বিষয় অগ্রাধিকার বলে দেখবেন বলে আশ্বস্ত করে বলেন, লেবার পার্টি সবসময় অভিবাসী সম্প্রদায়ের সাথে ঐতিহ্যগত ভাবেই আছে এবং আরো দৃঢ়ভাবে থাকবে। এসময় তারা কয়েকটি আসনে প্রবাসী বাংলাদেশীদের সহায়তা কামনা করে বলেন, আপনাদের ভালোবাসা ও সমর্থনেই লেবার পার্টি আছে, এবং আপনারা তা জানেন, বোঝেন, এবার আরো শক্ত সমর্থন করলেই লেবার পার্টি ক্ষমতায় যাবে এবং আপনারা যা চেয়েছেন তা বাস্তবায়ন করতে পারবে।

অভিবাসী বাংলাদেশীদের পক্ষ্য থেকে অনুষ্ঠানটি আয়োজন করেন লেবার নেতা শফিকুল আলম, আব্দুল্লাহ আল নোমান শামীম, লিংকন শফিকুল্লাহ, সাজ্জাদ সিদ্দিকী, শাহরিয়ার পাভেল, মহীউদ্দীন মহী। শব্দ ও প্রযুক্তি সহায়তায় ছিলেন আলী আশরাফ হিমেল। মাত্র দু'দিনের নোটিশে আয়োজন করার বাধ্যবাধকতায় সবাইকে বলা যায় নি বলে আয়োজক কমিটি দুঃখ প্রকাশ করে বলেন, লেবার পার্টিকে জয়যুক্ত করে নির্বাচন উত্তর বড় অনুষ্ঠান সবাইকে নিয়ে আয়োজন করা হবে।
ছবিঃ সরবরাহকৃত