কমিউনিটি

অনাড়ম্বর আনুষ্ঠানিকতায় কলামিস্ট, ছড়াকার এবং প্রাবন্ধিক অজয় দাশগুপ্ত এর জন্মদিন পালিত

অনাড়ম্বর আনুষ্ঠানিকতায় কলামিস্ট, ছড়াকার এবং প্রাবন্ধিক অজয় দাশগুপ্ত এর জন্মদিন পালিত

জন্মভূমি রিপোর্ট:  সিডনি প্রবাসী কলামিস্ট, ছড়াকার এবং প্রাবন্ধিক অজয় দাশগুপ্তর ৬৪ তম জন্মদিন পালন করা হলো। অজয় দাশগুপ্ত দীর্ঘদিন সিডনি প্রবাসী। বাংলাদেশের এবং স্থানীয় পত্রপত্রিকায় নিয়মিত লিখছেন, তিনি অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস এন্ড মিডিয়া ক্লাবের একজন সম্মানিত উপদেষ্টা। 

সিডনিতে কোনো কলামিস্ট বা লেখকের জন্মদিনের এমন আয়োজন সচারচর চোখে পড়েনা। ১০ জানুয়ারিতে অজয় দাশগুপ্ত  ৬৪ তে পা দিলেন । সিডনি বাংলাদেশী কমিউনিটি প্রবীণ ব্যাক্তিত্ব  গামা আব্দুল কাদিরের আয়োজনে শুধুমাত্র  আমন্ত্রিত অতিথিদের  নিয়ে উদযাপন করা হয় অজয় দাশগুপ্তের জন্মদিনের উৎসব ।

তার লেখনী গুলোর উল্লেখযোগ্য  ‘ নারীর হৃদয় সবখানি’, ‘কৃঞ্চ সংস্কৃতির উত্থান পর্বে’; ‘ছড়ায় গড়ায় ইতিহাস’; ‘শুধু ছড়া পঞ্চাশ’; ‘কলামগুচ্ছ’; ‘কালো অক্ষরে রক্তাভ তুমি’; ‘তৃতীয় বাংলার চোখে’ সহ মূল্যবান কয়েকটি গ্রন্থ। বর্তমানে তিনি শহীদ বুদ্ধিজীবী এবং বিশিষ্ট জনদের অজানা বিষয় নিয়ে একটি গ্রন্থ রচনার কাজে হাত দিয়েছেন ।

১৯৭১ সালে দৈনিক পয়গাম পত্রিকার শিশুদের পাতায় অজয় দাশগুপ্তের প্রথম লেখা প্রকাশিত হয় । পরের সপ্তাহেই ছাপা হয় “প্রথম লেখার আনন্দ” নামে ছোট একটি গদ্য। লেখালেখি অনেক করলেও তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা তেমন নয়।

অজয় দাশগুপ্তের গ্রামের বাড়ি বাংলাদেশের চট্টগ্রাম জেলায়। তিনি গতবছর সিডনিতে মাল্টিকালচারাল এন্ড ইন্ডিজিনিয়াস মিডিয়া এওয়ার্ডের আওতায় সেরা কলামিস্টের পুরস্কারে ভূষিত হন।
ছবি: সংগৃহিত