শীর্ষ সংবাদ

সময়ের সঙ্গে এগিয়ে চলছে জন্মভূমি টেলিভিশন

সাভারের জাতীয় স্মৃতি সৌধে পুস্পমাল্য ও শ্রদ্ধা নিবেদন

সময়ের সঙ্গে এগিয়ে চলছে জন্মভূমি টেলিভিশন

আবু রেজা আরেফিন: ২০১৫ এর বিজয়ের মাস ডিসেম্বরেই প্রথম যাত্রা শুরু করে এখন  ৭ বছর পেরিয়ে ৮ বছরে পা রেখেছে জন্মভূমি টেলিভিশন। ৮ বছরের চলার পথ শুরু হলো ১৬ ডিসেম্বর বাংলাদেশের ৫১ তম বিজয় দিবসে, সাভারের জাতীয় স্মৃতি সৌধে পুস্পমাল্য ও শ্রদ্ধা নিবেদনের মধ্যে দিয়ে , জন্মভূমি টেলিভিশনের এক্সিকিউটিভ ডিরেক্টর, আসাদ শামস এর নেতৃত্বে ও ক্রিয়েটিভ উপদেষ্টা রোকসানা হোসেন জেবার তত্বাবধানে বাংলাদেশ ব্যুরোর সাংবাদিক কর্মকর্তারা এ সময় সেখানে উপস্থিত ছিলেন।

অস্ট্রেলিয়া থেকে সম্প্রচারিত প্রথম ও একমাত্র এই বাংলা টেলিভিশন চ্যানেলটি টিকে আছে অসংখ্য শুভাকাঙ্খী , একনিষ্ঠ দর্শককুল , বিজ্ঞাপনদাতা ও পৃষ্ঠপোষকদের সহায়তায়। সেই সাথে আছে একদল উদ্যোমী জন্মভূমি পরিবারের সদস্যরা। সময়ের পরিক্রমায় জন্মভূমি টেলিভিশন গুটি গুটি পায়ে পার করলো ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী, দীর্ঘ ৭ বছরের পথচলায় টেলিভিশনটি  আজও তার জনপ্রিয়তা ধরে রেখে টিকে আছে। আগামীর দিনেও এভাবে টিকে থাকবে বলেই আমাদের প্রত্যাশা। জন্মভূমি টেলিভিশন সময়ের সঙ্গে এগিয়ে যেতে জানে। আর সময়ের সঙ্গে এগিয়ে যেতে  জানে বলে এই অল্প সময়ে প্রবাসে ও বাংলাদেশে অন্যতম জনপ্রিয় মাধ্যম হিসাবে গড়ে উঠেছে।

গণমাধ্যমের মূলমন্ত্র হলো সময়ের দাবি মেটানো। জন্মলগ্ন থেকেই জন্মভূমি টেলিভিশন সময়ের সেই দাবি মিটিয়ে আসছে। সমাজ ব্যবস্থাকে সুষ্ঠভাবে সামনের দিকে ইতিবাচকভাবে পরিচালিত করার লক্ষ্যে সমাজের দর্পণগুলোতে তরুণ প্রজন্মের নিরংকুশ অংশগ্রহণ এখন বড্ড প্রয়োজন। কারণ আগামীতে আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য ও ইতিহাস তুলে ধরার কান্ডারি এই যুব সমাজ ও আমাদের আগামী প্রজন্ম।

প্রিয় জন্মভূমির  সবুজ মাটির গন্ধ বুকে  নিয়ে সাত বছর আগে আমরা শুরু করেছিলাম জন্মভূমি টেলিভিশনের সম্প্রচার । "শেকড়ের সন্ধানে আমরা" এই মূল মন্ত্র আমাদের চলার পাথেয় ও দিক নির্দেশনা। প্রবাসী জীবনে দেশের সীমানা ছাড়িয়ে ছন্দে ,গীতিতে আর রংধনুর বর্ণিল আলোর বিচ্ছুরণে সেই ‘জন্মভূমি টিভি’ গৌরবের সাতটি বছর পেরিয়ে আট বছরে পা রেখেছে। বাংলাদেশের সাভারের জাতীয় স্মৃতিসৌধে ৭১র বীর শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বাংলদেশের ৫১তম বিজয় দিবসে নতুন আঙ্গিকে ৮ম বছরের যাত্রা শুরু করেছে। 

অস্ট্রেলিয়ার প্রথম ও একমাত্র ২৪ ঘন্টার বাংলা টেলিভিশন চ্যানেল জন্মভুমি টেলিভিশন। গত ৭ বছরে জন্মভুমি টেলিভিশন অস্ট্রেলিয়া সহ বিশ্বের ৪৮ টি দেশে নেটওয়ার্ক বিস্তৃত করেছে। “শেকড়ের সন্ধানে আমরা” এই শ্লোগান কে সামনে রেখে ২০১৫ সালের ২৬ শে মার্চ আনুষ্ঠানিক ভাবে সম্প্রচার শুরু করে জন্মভুমি টেলিভিশন। সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করায় হাই ডেফিনেশন ট্রানসমিশন কোয়ালিটি প্রশংসা পেয়েছে দর্শকমহলে।

জন্মভুমি টেলিভিশনের নিজস্ব স্টুডিওতে নির্মিত অনুষ্ঠানগুলো দর্শকদের প্রশংসা পেয়েছে। এসবের মধ্যে উল্লেখযোগ্য ,সংবাদ শিরোনাম, গানের ভুবন, প্রাঙ্গণে, আপনার রেসিপি, আপনার স্বাস্থ্য, আড্ডা, কবিতার আড্ডা, রাজনীতি ও অতঃপর, তৃতীয় চোখ, সাম্প্রতিক, প্রবাস প্রজন্ম, প্রবাস পরিক্রমা, মন ও মুখ, মুখোমুখি, সাম্প্রতিক প্রবাসে, অন্য প্রবাস, অন্য মাত্রা, প্রবাসের খবর, আনন্দ মেলা, সম সাময়িক ইত্যাদি বিভিন্ন অনুষ্ঠান দর্শকদের প্রশংসা কুড়িয়েছে।

সংযোজিত হচ্ছে প্রতিদিন নিত্য নতুন আয়োজন- এদের অন্যতম হচ্ছে খোলা জানালা, রূপসজ্জার অনুষ্ঠান অপরূপা, আইনি কথা, সমসাময়িক মিউজিক্যাল চেয়ার, তোমাকে খুঁজছে জন্মভূমি, কোলাহল এবং এ প্রজন্মের অংশগ্রহণে প্রজন্ম মেলা সহ আরো অনেক অনুষ্ঠান। বছর জুড়ে ঈদ-পূজা, রমজান, পহেলা বৈশাখ, বড়দিন, বৌদ্ধ পূর্ণিমাসহ এই প্রবাসের সকল বড় ইভেন্টকে ঘিরে থাকে বিশেষ আয়োজন।

শুধু বিনোদন এবং প্রচলিত ধারণার বাইরে থেকে প্রবাসীদের জন্য কাজ করছে জন্মভুমি টেলিভিশন। জন্মভুমি টেলিভিশন-এর লোগোর লাল-সবুজের মিশেল ধারন করে মহান মুক্তিযুদ্ধের কথা। প্রবাসের নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরতে নিয়মিত মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যচিত্র নাটক ও চলচ্চিত্র সম্প্রচার করা হয়। 

বিশ্বব্যাপী প্রবাসীদের মধ্যে আরও শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার জন্য পুরো মাত্রায় কাজ করছে জন্মভূমি টেলিভিশন টিম। বিভিন্ন দেশে স্টুডিও সহ ব্যুরো অফিস তৈরির কাজ শুরু করা নিয়ে আলোচনা চলছে। ইতিমধ্যে ঢাকায় ব্যুরো অফিস স্থাপন করা হয়েছে। এছাড়াও মালয়েশিয়া, সিঙ্গাপুর ও নর্থ আমেরিকায় আঞ্চলিক ব্যুরো অফিস স্থাপনের প্রস্তুতি প্রায় সম্পন্ন। 
আমাদের অগণিত দর্শক, বিজ্ঞাপনদাতা কলাকুশলী ও শুভানুধ্যায়ীদের প্রতি আমাদের কৃতজ্ঞতা। তাদের অকৃত্রিম ভালোবাসা আমাদের চলার পাথেয়।

এই প্রবাসে নানান প্রতিকূলতার মধ্যে মাত্র পাঁচ বছরে জন্মভূমি টেলিভিশনের অভাবনীয় সাফল্যের আমাদের দর্শক। এই সাফল্যকে আরও এগিয়ে নিতে সকলের সহযোগিতা চাই। কৃতজ্ঞতা সকল দর্শক, বিজ্ঞাপনদাতা কলা-কুশলী ও শুভানুধ্যায়ীকে। আপনাদের ভালোবাসাই আমাদের এগিয়ে চলার শক্তি। আমাদের সাথে রাখুন, সাথে থাকুন।