শীর্ষ সংবাদ

সিডনিতে বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়ার আয়োজনে দ্বিতীয়বারের মতো মীনা বাজার অনুষ্ঠিত

জন্মভূমি রিপোর্টঃ বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়ার আয়োজনে দ্বিতীয়বারের মতো মীনা বাজার অনুষ্ঠিত হয়। গত ১৪ অক্টোবর  (শনিবার) সিডনির চুরুলাস্থ লিবারটি হিল ক্রিস্টিয়ান সেন্টারে এই মীনা বাজার দুপুর ১২ টা থেকে শুরু হয়ে রাত ১১ টায় শেষ হয়। নয়ানিভিরাম সাজে সজ্জিত  মীনা বাজার প্রাঙ্গন ছিল দর্শকদের কোলাহলে মুখরিত। আনন্দ উল্লাস,আর  রকমারি পোশাকের স্টল , মুখরোচক খাবার, গহনার স্টল, শিশুদের ফেস পেইন্টিং, মেহেদির স্টল ইত্যাদি একেবারে বাংলাদেশের মেলার আবহে পরিপূর্ণ ছিল । এছাড়াও ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। বিনামূল্যে প্রবেশ ও আশে পাশে প্রচুর গাড়ী পার্কিং এর বাড়তি সুবিধা ছিল। দূর দূরান্ত থেকে দুপুর থেকে নানা বয়েসের মানুষের আনাগোনা ছিল মীনা বাজারে। 
অস্ট্রেলিয়া ও বাংলাদেশের জাতীয় সঙ্গীতের মধ্যে দিয়ে সন্ধ্যা ৬ টায় কামরুন চৌধুরী লিন্ডার উপস্থাপনায় মঞ্চ অনুষ্ঠানের প্রথম পর্বে বিশেষ অথিতিদের মঞ্চে আমন্ত্রণ জানানো হয়। এসময় বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়ার পক্ষে বক্তব্য রাখেন মীনা বাজারের কনভেনর ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট  ডাক্তার শায়লা ইসলাম, প্রেসিডেন্ট রাহেলা আরেফিন ও জেনারেল সেক্রেটারি শিরীন আক্তার মুন্নি। মীনা বাজারে শুভেচ্ছা জানিয়ে বিবৃতি দেন Hon Tony Burke MP,  Minister for Employment and Workplace Relations, Minister for the Arts Leader of the House,

শুভেচ্ছা জানিয়ে আরো বক্তব্য দেন এবং আমন্ত্রিত বিশেষ অথিতি হিসাবে উপস্থিত ছিলেন The Hon. Sophie COTSIS, MP, Member of the Legislative Assembly, Minister for Industrial Relations, and Minister for Work Health and Safety, Councilor Rachelle Harika, Deputy Mayor , Canterbury  Bankstown City Council, Councillor Khodr Karl Saleh Canterbury  Bankstown City Council,  Councillor Masood Chowdhury, Campbell town City Council  , Councillor Bhadra Waiba Canterbury  Bankstown City Council, Councillor Sabrin Farooqui, Councillor Sazeda Akter, Canterbury  Bankstown City Council, Syed Akram Ullah , Past President , Rotary Club of  Ingleburn, Md Shafiqul Alam, Organiser ,Writer, Columnist , Noman Shamim Journalist প্রমুখ।  

বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়ার সদস্যদের অনুদানে পরিচালিত মীনা বাজারের  ফুড ষ্টল থেকে সংগৃহিত অর্থ বিভিন্ন দাতব্য কাজে ব্যবহার করা হয়। এ বছর রোটারি ক্লাব অফ ইঙ্গেলবার্ন  এর মাধ্যমে ডেইজ ফর গার্লস কে নগদ অর্থ প্রদান করা হয় , এখানে বিশেষ ভাবে উল্লেখ যে ডেইজ ফর গার্লস, অস্ট্রেলিয়ার একটি সংস্থা যারা বাংলাদেশের প্রতান্ত অঞ্চলের নারীদের বিশেষ সময় পুনঃ ব্যবহার্য স্যানিটারি ন্যাপকিন বিনা মূল্যে সরবরাহ করে। এছাড়ও গত বছর বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়া, অক্সফাম অস্ট্রেলিয়া, সিডনি চিলড্রেন হাসপাতাল কে নগদ অর্থ প্রদান করে এবং গত বছর বাংলাদেশের বন্যা দুর্গত মানুষের সহায়তায় ত্রাণ সাহায্য দেয়।

দ্বিতীয় পর্বে লেডিস ক্লাবের কালচারাল সেক্রেটারি ডাঃ ফাহিমা সাত্তারের সঞ্চালনায় শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে সংগীত পরিবেশন করেন, নিলুফা ইয়াসমিন, এজাজুল আলম উদয়, ডাঃ সাইদুল খান মজলিশ, অমিয়া মতিন, শিল্পী যুগল মাহমুদ খান ও ইলোরা খান। আট বছর বয়সী ফারজান জামান ফিউশন ড্যান্সে দর্শকদের মাতিয়ে রাখে।

এছাড়াও নৃত্য পরিবেশন করে নটরাজ ড্যান্স একাডেমীর শ্রেয়সী দাস, আশিমা বানশাল, মিতা দে, প্রিয়াঙ্কা কুমার, রাসেল, স্নেহা, সঞ্চারী, মান্না ও স্বপ্নিল দে। এই অংশটি পরিচালনা ও কোরিওগ্রাফি করেন শ্রেয়সী দাস। এরপর কবিতা আবৃতি করেন নুসরাত জাহান স্মৃতি ও মলয় বিশ্বাস। একক নৃত্য পরিবেশন করেন স্বাগতা চ্যাটাজি। সবশেষে ব্যান্ড সংগীত পরিবেশন করে মঞ্চ মাতান সাজ্জাদ হোসেন। সাংস্কৃতিক পর্বের সহযোগিতায় ছিলেন ডাঃ মীর জাহান মাজু ও রেজা আরেফিন।

মীনা বাজার উপলক্ষে প্রকাশিত হয় একটি দৃষ্টি নন্দন ম্যাগাজিন।  এটি র প্রচ্ছদ ডিজাইন ও অলংকরণ করেন শাখাওয়াত হোসাইন বাবু , আর এটি ছাপা হয় টাচ প্রিন্টিং থেকে , এটি স্পনসর করেন যথাক্রমে  Macquarie University, Genofax, Casula Central Medical Centre, Punchbowl Family Health Care, Parish Patience Immigration Lawers, Stamford Education Pty Ltd, Red Earth, Vista Migration & Education Services, Aus Dream Built, Tax Solution, Wise Accounting & Financial Services, Campbelltown Pharmacy, Your Loan Finder Australia, Swadesh Barta, Swadesh Entertainments, Los Dos Hombres, Café Escape, Bangla Hair And Beauty Studio, Bd Community Hub Sydney , Australia Bangladesh Business Forum, Md Shafiqul Alam and Sydney Protidin.

মীনা বাজারের পুরো আয়োজনটির সমন্বয় করেন রেজা আরেফিন ,শাখাওয়াত হোসাইন বাবু ও কাজী আলম রুবেল। মিডিয়া পার্টনার ছিল জন্মভূমি মিডিয়া এন্ড কালচার ইনক , সহযোগিতায় বাংলা হেয়ার এন্ড বিউটি। এতে বিভিন্ন ষ্টল দিয়ে সহযোগিতা করেন ,Porosh sydney, Mahi’s craft, Deraj, Bongos fashion, Mehjabin boutique, Instyle boutique, Lima khanam boutique, Maria’scollection, Artisty, Farhana indian boutique, Fashion by Kumu, Sooan Fashion, Bangla Boutique, Bode fashion, Rupa linda, Fashion Pret, Food Stall(Rahima Runa), Food Stall(Sumiaya Chowdhury)