অভিবাসন

অস্ট্রেলিয়ায় অভিবাসনঃ যে সুবিধা দেবে ২০২৩ -কাউসার খান

-কাউসার খান

অস্ট্রেলিয়ায় অভিবাসনঃ যে সুবিধা দেবে ২০২৩

-কাউসার খান

অভিবাসনবান্ধব দেশ হিসেবে বরাবরই বিশ্বের অন্যতম জনপ্রিয় গন্তব্য অস্ট্রেলিয়া। প্রতি নতুন বছরেই অভিবাসন আইনের নানান পরিবর্তনে সুযোগ সুবিধার রদবদল হতে দেখা যায়। সেই সাথে এবছর দেশটির সরকার হিসেবে এক দশক পর ক্ষমতায় এসেছে লেবার পার্টি। নতুন সরকারের নতুনত্বের ধারার দেখা ইতিমধ্যে ফলতে শুরু করেছে অভিবাসন খাতে। অভিবাসন পেশাদারদের মতে এবং অভিবাসন আইনের কিছু অভ্যন্তরীণ নতুনত্বকে সামনে রেখে কি সুবিধা পাওয়া যাবে ২০২৩ সালে তা জেনে নেয়া যাক।

২০২৩ সালের শুরুর কিছু আগ থেকেই আন্তর্জাতিক শিক্ষার্থীদের অগ্রাধিকার দিতে দেখা যাচ্ছে। শিক্ষার্থী ভিসা আবেদন খুব কম সময়ের মধ্যেই মঞ্জুর করা হচ্ছে। তবে জেনে রাখা ভালো, শিক্ষার্থী ভিসা আবেদনের যোগ্যতার কোনো আবশ্যিক শর্তে কোনো ছাড় দেওয়া হয় নি। অর্থাৎ, যেমন শিক্ষার্থী ভিসা আবেদনে ইংরেজি ভাষার দক্ষতা থাকতেই হবে। তবে একজন শিক্ষার্থীর ফুলটাইম কাজ করার সুবিধা থাকছে আগামী ৩০ জুন পর্যন্ত। পূর্বে শিক্ষার্থী ভিসা আবেদনের ফলাফল পেতে যে সময় লাগত তা এখন অনেকাংশেই কমে এসেছে। আর গ্রহণযোগ্যতার হারও বৃদ্ধি পেয়েছে ১৩.৩ শতাংশ। গেল অর্থ বছরে আড়াই লাখেরও বেশি আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভিসা মঞ্জুর করেছে অস্ট্রেলিয়া। এই ধারাবাহিকতা বজায় থাকবে ২০২৩ সালেও।

স্বাস্থ্যসেবা পেশাদার এবং শিক্ষকদের কর্মভিসায় সবচেয়ে বেশি অগ্রাধিকার বেড়েছে। দক্ষ কর্মীদের ভিসা আবেদনের দুইটি আইনে পরিবর্তন আনা হয়েছে। ফলে নির্দিষ্ট কয়েকটি পেশার ভিসা আবেদনের ফলাফলে অগ্রাধিকার দেওয়া হয়েছে। ফলশ্রুতিতে মাত্র ১ মাসের কম সময়ের মধ্যেই স্বাস্থ্যসেবা পেশাদার এবং শিক্ষকদের কর্মভিসা মঞ্জুর হওয়ার উদাহরণ রয়েছে। এই পেশা তালিকায় ডাক্তার, নার্স, স্কুল শিক্ষক ইত্যাদি পেশাসহ ১৪টি পেশা রয়েছে।

পয়েন্ট টেস্ট ভিত্তিক কয়েকটি ভিসায় কোনো প্রতিষ্ঠানের বদলে রাজ্য সরকারের স্পন্সরশীপ পাওয়া যায়। তবে এ ভিসায় আবেদনের জন্য অন্যান্য যোগ্যতা পূরণের সাথে আঞ্চলিক দক্ষ পেশার তালিকাভুক্ত কোনো পেশাদার হতে হয় আবেদনকারীকে। তবে রাজ্য মনোনয়ন ভিত্তিক ভিসা সাবক্লাস ১৯০ এবং ৪৯১ ভিসার উপর থেকে দক্ষ পেশার তালিকার আবশ্যিক শর্ত তুলে নিয়েছে সিডনির রাজ্য নিউ সাউথ ওয়েলস। অর্থাৎ, অস্ট্রেলিয়ার জন্য নির্ধারিত শ্রেণীর যেকোনো পেশাতেই এই রাজ্যের মনোনয়নের জন্য আবেদন করা যাবে।
.

এছাড়া অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে স্বামী-স্ত্রী এবং সন্তানের ভিসার উপর থেকে ভিসা মঞ্জুরের সীমা তুলে নেওয়া হয়েছে। অর্থাৎ, অনির্দিষ্ট সংখ্যক ডিপেনডেন্ট ভিসা গ্রহণ করবে দেশটির অভিবাসন বিভাগ। পাশাপাশি সকল ভিসা মিলিয়ে স্থায়ী বাসিন্দাদের দেওয়া ভিসার সংখ্যাও ৩৫ হাজার বাড়ানো হয়েছে। আগত অর্থবছরে মোট ১ লাখ ৯৬ হাজার স্থায়ী অভিবাসন মঞ্জুর করবে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার জনপ্রিয় কর্মভিসা সাবক্লাস ৪৮২ টিএসএস ভিসার ক্ষেত্রেও একটি সুবিধা যুক্ত করা হয়েছে আর তা হল ইংরেজি দক্ষতায়। ইংরেজি ভাষা দক্ষতার পরীক্ষা আইইএলটিএস এর ওয়ান স্কিল রিটেককে গ্রহণযোগ্যতা দিয়েছে অভিবাসন বিভাগে। আইইএলটিএস এর নতুন সুবিধাটি হল, কেউ একবার পরীক্ষা দিয়ে আশানরুপ ফল না পেলে পুরো পরীক্ষা আবার না দিয়ে শুধু যেকোনো একটি বিষয়ে আবার পরীক্ষা দিতে পারবে। অস্ট্রেলিয়ার ভিসার যেকোনো তথ্য রয়েছে দেশটির অভিবাসন বিভাগের ওয়েবসাইটে।

- কাউসার খানঃ অভিবাসন আইনজীবী ও সাংবাদিক, সিডনি, অস্ট্রেলিয়া। ই-মেইলঃ kawsar.khan.au@gmail.com