শীর্ষ সংবাদ কমিউনিটি

অস্ট্রেলিয়ান মুসলিম ওয়েলফেয়ার সেন্টার ও কমিনিউটির আর্থিক সহায়তায় মৃত আহসান উল্লাহর দাফন সম্পন্ন

জন্মভূমি রিপোর্টঃ মৃত্যুর প্রায় ২ মাস পর দাফন করা হলো মোঃ আহসানউল্লাহ নামের এক বাংলাদেশিকে। পুলিশ প্রায় একমাস আগে আহসান উল্লাহ (৬৫) নামের একজনের মৃতদেহ সিডনির মেট্রাভিল এলাকার হাউজিং ইউনিটে থেকে উদ্ধার করে , পুলিশের ধারণা প্রায় একমাস যাবৎ মৃতদেহটি ওই ফ্ল্যাটের ভিতরে ছিল। মৃতদেহটি উদ্ধারের পর পুলিশ লাশটি সনাক্ত করার জন্য তদন্ত শুরু করে , বাংলাদেশের নোয়াখালী জেলার বাসিন্দা মোঃ আহসানুল্লাহ একাই  থাকতেন ওই ইউনিটে। পুলিশ মৃতদেহটি দীর্ঘদিন তাদের তত্বাবধানে রাখেন , যেহেতু তার কোনো নিকটাত্মীয় বা পরিচিত কেউ মৃতদেহটি নিতে যায়নি বা দাফনের ব্যবস্থা করেনি। এ নিয়ে জন্মভূমি মিডিয়াতে একটি রিপোর্ট প্রকাশের পর অস্ট্রেলিয়ান মুসলিম ওয়েলফেয়ার সেন্টার ও কমিনিউটির লোকজন এগিয়ে আসেন।

তৌহিদুল ইসলাম সোহেল নামের যে ব্যক্তিটি প্রথমে পুলিশকে খবর দিয়েছিলো সে লাশটি সনাক্ত করার পর, পুলিশ তার ও অস্ট্রেলিয়ান মুসলিম ওয়েলফেয়ার  সেন্টারের জিম্মায় মৃতদেহটি হস্তান্তর  করে। এর আগে লাশটির দাফন কাফন ও আনুসাঙ্গিক ব্যয় বহন করার জন্য কমিউনিটির মানুষের কাছে আহ্বান জানান অস্ট্রেলিয়ান মুসলিম ওয়েলফেয়ার সেন্টারের প্রেসিডেন্ট ডঃ আনিসুল আফসার।। এতে বিপুল সাড়া পাওয়া যায়।

অস্ট্রেলিয়ান মুসলিম ওয়েলফেয়ার  সেন্টারের প্রেসিডেন্ট ডঃ আনিসুল আফসার জানান তাদের আহ্বানে সাড়া দিয়ে কমিউনিটির মানুষেরা এই  অল্প সময়ের মধ্যে ১৯০৬২ ডলার ব্যাংকে জমা দেন। তিনি আরো জানান মৃতের লাশ দাফন কাফনের জন্য খরচ ধরা হয়েছিলো  ৯২১০ ডলার। তার দেয়া তথ্যমতে একটি দ্বিতল কবরের জন্য খরচ হয়েছে ৫০১০ ডলার, লাশ ধোয়ানোর এবং আনুসাঙ্গিক খরচ হয়েছে ২০০০ ডলার এবং কবর খোঁড়ার  জন্য খরচ ধরা হয়েছিলো ২২০০ ডলার, তবে ক্যাথলিক সেমেটারি ট্রাষ্ট এটি মওকুফ করে দেয়ায় , মৃত মোঃ আহসানউল্লাহর দাফন বাবদ মোট খরচ হয়েছে ৭০১০ ডলার। জনাব আনিস জানান তাদের কাছে এখন মোট ১২০৫২ ডলার আছে।

ডঃ আনিসুল আফসার কমিউনিটির এই ব্যাপক সাড়া পাওয়ায় কৃতজ্ঞতা জানিয়েছেন। তিনি মৃতের আত্মার মাগফেরাত কামনা করেছেন এবং প্রতিশ্রুতি দিয়েছেন ভবিষৎতে কোনো দাফনের জন্য আর্থিক সহায়তা লাগলে তারা এগিয়ে আসবেন। তিনি আরো উল্লেখ করেন বাংলাদেশের আনজুমানে মফিদুল ইসলামের মতো সেবা তারা দেবেন যদি কারো প্রয়োজন হয় । তিনি এই ফান্ডটিকে শক্তিশালী করতে আরো আর্থিক অনুদান দেয়ার জন্য কমিউনিটির মানুষদের কাছে আবেদন জানান।

আজ বাদ জুম্মা লাকেম্বা বড় মসজিদে মরহুম মোঃ আহসানউল্লাহর নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে তাকে সিডনির কেম্পস ক্রিকে মুসলিমদের জন্য নির্ধারিত স্থানে দাফন করা হয়। এ সময়ে মরহুমের জন্য দোয়া পরিচালনা করেন অস্ট্রেলিয়ান মুসলিম ওয়েলফেয়ার সেন্টার এর প্রাক্তন প্রেসিডেন্ট এবং বর্তমান কমিটির সদস্য জনাব গোলাম কিবরিয়া। মৃত আহসানউল্লাহর পরিচিতজন তৌহিদুল ইসলাম সোহেল , দাফনে উপস্থিত সকলকে এবং কমিউনিটির সকল মানুষকে দাফনে আর্থিক সহায়তার জন্য ধন্যবাদ জানান এবং মরহুমের আত্মার মাগফেরাতের জন্য সকলের প্রতি আহ্বান জানান।