শীর্ষ সংবাদ

অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস কাউন্সিলের বার্ষিক সাধারণ সভা ২০২৩ ও নির্বাচন অনুষ্ঠীত

জন্মভূমি ডেস্কঃ অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস কাউন্সিল (এবিবিসি) এর ১৪ তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩-এ সিডনির একটি ফাংশন সেন্টার অনুষ্ঠিত হয়। এবিবিসি’র বেশিরভাগ সদস্য এই এজিএম এ উপস্থিত ছিলেন। সভায় বিগত বছরের আর্থিক তথ্য বিবরনী ও উল্লেখযোগ্য সাফল্য তুলে ধরা হয় এবং ২০২৩-২০২৫ সালের জন্য নতুন কার্যনির্বাহী কমিটি নির্বাচিত করা হয়।

এজিএমের প্রথম অংশে, বিদায়ী চেয়ারপারসন আবু শাহদাত সরকার উল্লেখ করেন যে ২০ শে মার্চ ২০২১ তারিখে তার নেতৃত্বাধীন কমিটি দায়িত্ব নেওয়ার পর থেকে সংগঠনটিকে একটি সম্মানজনক এবং গুরুত্বপূর্ণ সংস্থা হিসাবে প্রতিষ্ঠা করার জন্য ব্যতিক্রমী প্রচেষ্টা চালিয়েছেন। অস্ট্রেলিয়া এবং বাংলাদেশ এই দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির জন্যও কাজ করেছেন।

সম্প্রতি, “বাংলাদেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সেক্টরের সম্ভাবনা” বিষয়ক একটি সেমিনার ১৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে ফোর সিজন হোটেলে অনুষ্ঠিত হয়। এবিবিসি, এবিবিএফ ও বাংলাদেশ হাই কমিশন ক্যানবেরার সাথে যৌথ উদ্যোগে এই আয়োজন করা হয়। সিডনি ভিত্তিক বেশ কিছু আইটি ব্যবসা প্রতিষ্ঠানের পাশাপাশি বিদেশ থেকেও ভার্চুয়ালি কিছু আইটি প্রতিষ্ঠান এই ইভেন্টে যুক্ত হয়েছিল।

অনুষ্ঠানের এক পর্যায় বিদায়ী কোষাধ্যক্ষ, মোহাম্মদ হোসেন পূর্ণাঙ্গ আর্থিক প্রতিবেদন করেন যা অত্যন্ত পরিষ্কার, তথ্যবহুল ছিল।
বিদায়ী কমিটির সাধারণ কাজ শেষ হওয়ার পর, চেয়ারপারসন কমিটি ভেঙে দেন এবং মিসেস ওয়েন্ডি ই লিন্ডসে, প্রিজাইডিং অফিসার জনাব অ্যান্থনি খৌরি এবং জনাব রফিকুল আলম খানের সহায়তায় একটি নতুন কমিটি নির্ধারনের জন্য নির্বাচন পরিচালনা করেন।

নির্বাচন পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কনসোল জেনারেল মোঃ সাখাওয়াত হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্যাম্পবেলটাউ স্থানীয় এলাকার ডেপুটি মেয়র মোহাম্মদ ইব্রাহিম খলিল এবং অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের (এবিবিএফ) সভাপতি জনাব রতন খান।

নতুন কার্যনির্বাহী কমিটিঃ
সর্বসম্মতিক্রমে নতুন মেয়াদে চেয়ারম্যান নির্বাচিত হন ফয়েজ দেওয়ান। সহ-সভাপতি পদে আবু শাহদাত সরকার ও মোঃ শাহিনুল ইসলাম নির্বাচিত হয়েছেন। সাধারণ সম্পাদক নির্বাচিত হন মোতাসিম বিল্লাহ, সহ-সম্পাদক কাউন্সিলর সাজেদা আক্তার ও লিটন বাউল, মোঃ মোজাম্মেল হক কোষাধ্যক্ষ হিসাবে নির্বাচিত হন। এছাড়াও আটজন কার্যনির্বাহী সদস্য নির্বাচিত হন , তারা হলে , সৈয়দ মাহবুব মোর্শেদ, মোঃ শাজেদুল ইসলাম, রবিন ফেরদৌস, সাজ্জাদ হক, হেমা জোয়ার্দার, সাদিক করিম, মোহাম্মদ ফাহাদ চৌধুরী, মোহাম্মদ ভূঁইয়া।

নবনির্বাচিত চেয়ারপার্সন জনাব ফয়েজ দেওয়ান তার বক্তব্যে  অস্ট্রেলিয়া ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগকে আরো উন্নীত করার জন্য সকল স্টেকহোল্ডারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার গুরুত্ব তুলে ধরেন। তিনি তাকে এবং কমিটিকে নির্বাচিত করার জন্য  সকল সদস্যদের ধন্যবাদ জানান এবং এবিবিসি সংগঠনটিকে একটি সফল সংগঠন হিসেবে পরিচিতি দিতে সংশ্লিষ্ট সকলের অংশগ্রহণ ও সহযোগীতা কামনা করেন এবং সংগঠনটিকে আরো সাফল্যমণ্ডিত করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

নবনির্বাচিত সাধারণ সম্পাদক, জনাব মোতাসিম বিল্লাহ উপস্থিত বিশিষ্ট অতিথিদের  আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান ।  বিশিষ্ট অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন  আইনসভার প্রাক্তন সদস্য মিস ওয়েন্ডি লিন্ডসে (যিনি নির্বাচন কমিশনার হিসাবে দায়িত্ব পালন করেন), উপস্থিত ছিলেন জনাব অ্যান্টনি খৌরি এবং জনাব রফিকুল আলম খান, ( প্রিজাইডিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন), জনাব সাখাওয়াত হোসেন, বাংলাদেশের কনসাল জেনারেল, ( নির্বাচন পর্যবেক্ষক ) এবং আরো উপস্থিত ছিলেন জনাব মনিরুল ইসলাম ( এবিবিসির সাবেক সভাপতি ও উপদেষ্টা) প্রমুখ। 

জনাব বিল্লাহ বাংলাদেশের হাইকমিশনার জনাব আল্লামা সিদ্দিকীর কাছেও তার কৃতজ্ঞতা জানান, যিনি  তার শুভেচ্ছা পাঠিয়েছেন। তিনি এবিবিসি এর প্রাক্তন সহকর্মীদের এবং এবিবিসি এর সকল নতুন এবং বিদ্যমান সদস্যদেরকে ধন্যবাদ জানান। জনাব বিল্লাহ বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও অর্থনৈতিক লেনদেন বৃদ্ধিতে প্রচার ও সুবিধার্থে সহযোগিতার গুরুত্বের ওপর জোর দেন। উপস্থিত সকলকে ধন্যবাদ  জানিয়ে তিনি তার বক্তব্য শেষ করেন।