শীর্ষ সংবাদ আন্তর্জাতিক

নিউজিলান্ড এর প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন পদত্যাগের ঘোষনা দিয়েছেন

নিউজিলান্ড এর প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন , ছবি: সংগৃহিত

জন্মভূমি ডেস্ক, ১৯ জানুয়ারী ২০২৩: নিউজিলান্ড এর প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন (৪২) ১৪ অক্টোবর নতুন নির্বাচনের ডাক দিয়ে প্রধানমন্ত্রী এর পদ থেকে পদত্যাগ এবং রাজনীতি থেকে অবসর নেয়ার ঘোষণা দিয়েছেন। বিবিসির খবর, আজ  বৃহস্পতিবার জেসিন্ডা নিজেই তার এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি আসা প্রকাশ করে বলেন, তার মেয়াদ আগামী ৭ ফেব্রুয়ারির মধ্যে শেষ হয়ে যাবে এবং একজন নতুন নেতা প্রধানমন্ত্রী শপথ গ্রহণ করবেন।

২০২০ সালের নির্বাচনে লেবার পার্টির নেতা জেসিন্ডা আরডার্ন হারান ন্যাশনাল পার্টির প্রধান কলিন্সকে। সেটি ছিল নিউজিল্যান্ডের ৫৩তম পার্লামেন্ট নির্বাচন। করোনাভাইরাস মহামারির সফল ব্যবস্থাপনার কারণে জেসিন্ডা দ্বিতীয় মেয়াদে জয় পান।

তিনি আজ বৃহস্পতিবার ঘোষণা করেছেন, এই সপ্তাহের মধ্যে নতুনদের নেতৃত্বের সুযোগ দেয়ার জন্য সরে দাঁড়াবেন। তিনি বলেন, অক্টোবরের নির্বাচনে পুনরায় লড়ার মত শক্তি তার আছে বলে তিনি বিশ্বাসী নন।

তিনি আরও বলেন, এই সিদ্ধান্ত আমার নিজের। একটি দেশকে নেতৃত্ব দেওয়া হল সবচেয়ে সুবিধাজনক কাজ। যা যে কেউ পেতে পারে, তবে এটি সবচেয়ে চ্যালেঞ্জিং কাজ। আপনার কাছে সম্পূর্ণ শক্তি না থাকলে এবং সেই অপ্রত্যাশিত চ্যালেঞ্জগুলির জন্য কিছুটা রিজার্ভ না থাকলে আপনি কাজটি করতে পারবেন না এবং করা উচিত নয়।

তিনি বলেন, ২০২২ সালের শেষের দিকে, প্রধানমন্ত্রী হিসাবে কাজ চালিয়ে যাওয়ার জন্য তার যা প্রয়োজন তা বিবেচনা করার জন্য তিনি কিছুটা সময় নিয়েছিলেন। এবং শেষ পর্যন্ত এই সময়ে পদত্যাগ করার সিদ্ধান্ত নেন।

জেসিন্ডা আরডার্ন আরো বলেন, ‘কাজটা কঠিন বলে আমি ছেড়ে দিচ্ছি না। সেটাই যদি হতো, তাহলে প্রধানমন্ত্রী হওয়ার দুই মাস পরেই সেই কাজটা করতাম। আমি ছেড়ে যাচ্ছি কারণ এ রকম গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের ক্ষেত্রে বাড়তি দায়িত্ব চাপে।’

১৯৯৬ সালে মিক্সড মেম্বার প্রপোরশনাল রিপ্রেজেন্টেশন (এমএমপি) নামে পরিচিত একটি সংসদীয় ব্যবস্থা চালু করার পর থেকে নিউজিল্যান্ডে কোনো দলই সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। 
ছবি: সংগৃহিত