শীর্ষ সংবাদ বাংলাদেশ

গুলিস্তানে একটি ভবনে বিস্ফোরণ : নাশকতা নাকি দুর্ঘটনা

গুলিস্তানে একটি ভবনে বিস্ফোরণ : নাশকতা নাকি দুর্ঘটনা

ঢাকা ব্যুরো , ৭ মার্চ :  মঙ্গলবার বিকাল পৌনে পাঁচটার দিকে ঢাকার গুলিস্তানে বিআরটিসির বাস কাউন্টারের পাশে সাততলা ভবনে বিস্ফোরণের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে অভিযান শুরু করে। সিদ্দিকবাজারের এলাকায় বিস্ফোরণের পর সাত তলা ওই ভবনটিতে ফাটল দেখা যাওয়ায় ফায়ার সার্ভিস উদ্ধার কার্যক্রম বন্ধ করে দিয়েছে। সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে ফায়ার সার্ভিসের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল (অপারেশন) মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী মাইকিং করে এই ঘোষণা দেন। এ সময় জানানো হয়, ইঞ্জিনিয়াররা এসে পর্যবেক্ষণ করে জানানোর পর আবার উদ্ধারকাজ শুরু হবে।

ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বিস্ফোরণস্থল পরিদর্শন করেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, এই বিস্ফোরণের ঘটনা নাশকতা নাকি দুর্ঘটনা, তা তদন্ত করে দেখা হচ্ছে। তিনি বলেন, ভবনটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। বোমা বিস্ফোরক বিশেষজ্ঞসহ অন্য বিশেষজ্ঞরা ঘটনাস্থলে গেছেন। তাঁরা তদন্ত করে দেখছেন এটি নাশকতা নাকি দুর্ঘটনা। অনেক সময় গ্যাস জমলেও বিস্ফোরণ হতে পারে বলে তিনি মন্তব্য করেন।

এদিকে বিস্ফোরণে নিহত মানুষের সংখ্যা বেড়ে ১৮ জন হয়েছে। এ ঘটনায় আরও অন্তত শতাধিক আহত হয়েছেন। নিহত মানুষের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বিস্ফোরণে নিহতদের মধ্যে কেউ গিয়েছিলেন ওই ভবনে পণ্য কিনতে, কেউ বের হয়েছিলেন ইফতারি কিনতে, কেউবা ব্যবসায়িক কাজে রাস্তায় বের হয়েছিলেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের রেকর্ড অনুযায়ী ১৭ জনের পরিচয় নিশ্চিত করা হয়েছে।

ফায়ার সার্ভিসের তথ্যমতে, ভবনের নিচতলায় স্যানিটারির দোকান ছিল। নিচতলায় বিস্ফোরণ ঘটে ওপরের কয়েকটি তলা ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে এখনো উদ্ধারকাজ চালাচ্ছে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট। মঙ্গলবার রাত পৌনে ১১টার দিকে উদ্ধারকাজ স্থগিতের কথা জানান ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগীয় উপ-পরিচালক দিনমনি শর্মা। তিনি বলেন, ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। এই অবস্থায় ভবনের ভূ-গর্ভস্থ স্থানে উদ্ধার কাজ চালানো সম্ভব নয়। বুধবার (আজ) সকালে সেনাবাহিনী আসবে, তারপর উদ্ধার কাজ শুরু হবে।
ছবিঃ সংগৃহিত