শীর্ষ সংবাদ কমিউনিটি

গুড মর্নিং বাংলাদেশ ২০২৩ - সাফল্যের আরেকটি বছর

জন্মভূমি রিপোর্টঃ গত ২৪ মে ২০২৩, ব্ল্যাকটাউন এর ভিলেজ গ্রীন এ  অনুষ্ঠিত হলো গুড মর্নিং বাংলাদেশ নামে  একটি সকালের নাস্তার আয়োজন।  ফ্যামিলিজ অফ বাংলাদেশী কমিউনিটি সিডনির আয়োজনে ধারাবাহিকভাবে গত ২১ বছর ধরে চলছে 'অস্ট্রেলিয়ান বিগেস্ট মর্নিং টি' প্রোগ্রামের অধীনে ক্যান্সার কাউন্সিল নিউ সাউথ ওয়েলস এর জন্য তহবিল সংগ্রহের বাংলাদেশী কমিউনিটির বৃহত্তম কর্মসূচি।

প্রতিবছর বিশ্বে ক্যান্সার রোগে বহু মানুষ মৃত্যুবরণ করে। অর্থ সংকটে ক্যান্সার আক্রান্ত রোগীরা ধুঁকে ধুঁকে মারা যায়। সিডনিতে ক্যান্সার রিসোর্স ডেভেলপমেন্টকে আর্থিক সহায়তা প্রদান করার লক্ষেই গুড মর্নিং বাংলাদেশ নামে ‘বিগেষ্ট মর্নিং টি’ কর্মসূচিটি ২০০১ সালে শুরু করেছিলেন মরহুম ডঃ আব্দুল হক। গত ২১ বছরের হিসাব অনুযায়ী ফ্যামিলিজ অফ বাংলাদেশী কমিউনিটি সিডনির ব্যানারে গুড মর্নিং বাংলাদেশ এর সকালের নাস্তার আয়োজন থেকে গত বছর ২০২২ পর্যন্ত ৩৩৭ হাজার ডলার সংগ্রহ করে  নিউ সাউথ ওয়েলস ক্যান্সার কাউন্সিলে জমা দেয়।

সিডনির কয়েকটি এলাকায় ফ্যামিলিজ অফ বাংলাদেশী কমিউনিটি সিডনির তত্বাবধানে  গুড মর্নিং বাংলাদেশ নামের  এই কার্যক্রম চলে আসছিলো বিগত বছর গুলোতে এবার নতুনভাবে সংযুক্ত হয়েছে মিন্টো এলাকায় বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়ার সদস্যরা। গুড মর্নিং বাংলাদেশের সবচাইতে বড় এবং প্রধান আয়োজন হয়  ব্ল্যাকটাউনে  ফ্যামিলিজ অফ বাংলাদেশী কমিউনিটি সিডনির আয়োজনে।

সকাল ৯.৩০ থেকে একটানা এই নাস্তার আয়োজন চলে দুপুর ১.৩০ মিনিট পর্যন্ত , ব্ল্যাকটাউন এর ভিলেজ গ্রীন এর প্রাঙ্গন পরিনিত হয়েছিল এক টুকরো বাংলাদেশে। মুখরিত ছিল নানান বয়েসের মানুষদের পদচারণায়। সকালের নাস্তার এই আয়োজনে ছিল হাতে বানানো পরোটা, ভাজি,সবজি, হালুয়া ,নানারকমের পিঠা পুলি , ডালপুরি, ভাজি ভর্তা ,চা কফি আরো  হরেক পদের নাস্তার আয়োজন। ফ্যামিলিজ অফ বাংলাদেশী কমিউনিটি সিডনির এই আয়োজনে আরো অংশ নিয়েছে , সিডনি বাংলা উইমেন্স নেটওয়ার্ক, Aussie NSUsers Association , বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়া সহ আরো অনেকে।

তানভীর শহীদের পরিচালনায় ও তরুণ প্রজন্মের দুই প্রতিনিধি জারা শহীদ ও নেভীন আলম এর সঞ্চালনায় অনুষ্ঠানের শুভেচ্ছা বক্তব্য রাখেন  ডাক্তার আয়াজ চৌধুরী,Gastroenterologist, Sydney West area Health  Service, এবং প্রেসিডেন্ট ,বাংলাদেশ ফোরাম অফ কমিউনিটি এনগেজমেন্ট , এছাড়াও তিনি এই আয়োজনের একজন আয়োজক , তিনি তার বক্তব্যে শ্রদ্ধার সাথে স্মরণ করেন  গুড মর্নিং বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা মরহুম ডঃ আব্দুল হক এর অবদানের কথা , তিনি আরো ধন্যবাদ জানান যাদের সহযোগিতায়  এই আয়োজনটি সফল হয়েছে। তিনি সকল বাংলাদেশী এবং অন্যান্য  ভাষার মানুষদের এই আয়োজনে আসার জন্য ধন্যবাদ জানান।  তিনি বলেন অতীতে আপনাদের সকলের সহযোগিতার জন্য আমরা কৃতজ্ঞ এবং  আজ আপনাদের  উপস্থিতি আমাদের অনুপ্রাণিত করেছে আগামীতে আপনাদের পাশে পাবো।

Hon Ed Husic MP, Federal Minister for Industry and Science তার শুভেচ্ছা বক্তব্যে বাংলাদেশী কমিউনিটির এই আয়োজনের জন্য  ধন্যবাদ জানান । তিনি গুড মর্নিং বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা মরহুম ডঃ আব্দুল হক এর অবদানের কথা তুলে ধরেন।

বক্তব্য রাখেন , Wareen Kirby MP, State Member for Riverstone, Councillor Susai Benjamin, Blacktown City Council, Councillor Dr. Moninder Singh, Blacktown City Council , Councillor Dr. Sabrin Farooqui, Cumberland City Council, Ms Jenny Nguyen, Community Fundraising Coordinator, Cancer Council, NSW. সকল বক্তারা এক বাক্যে বাংলাদেশী কমিউনিটির  এই কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন।

ক্যান্সার নিয়ে সচেতনতা মূলক বক্তব্য রাখেন ডাঃ নাজমুন নাহার রিনা ,Radiation Oncologist and Senior Staff Specialist , Westmead and Blacktown Cancer Care Centres .

শুভেচ্ছা বক্তব্য রাখেন ডাঃ শায়লা ইসলাম, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট , বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়া  এসময়ে মঞ্চে উপস্থিত ছিলেন রাহেলা আরেফিন , প্রেসিডেন্ট , বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়া। এখানে উল্লেখ যে প্রথমবারের মত বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়া, ফ্যামিলিজ অফ বাংলাদেশী কমিউনিটি সিডনির সাথে সম্মিলিতভাবে গুড মর্নিং বাংলাদেশ নামে  সকালের নাস্তার আয়োজন করে ক্যান্সার কাউন্সিল নিউ সাউথ এর তহবিলে ৬১৭০ ডলার জমা দিয়েছে। ডাঃ শায়লা ইসলাম ফ্যামিলিজ অফ বাংলাদেশী কমিউনিটি সিডনি কে তাদের এই মহতী কাজে বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়া কে অংশগ্রহণ করার সুযোগ করে দেয়ার জন্য ধন্যবাদ জানান এবং আগামীতে এ ধরণের কাজে বাংলাদেশ লেডিস ক্লাব অস্ট্রেলিয়া  এগিয়ে আসবে বলে প্রতিশ্রুতি দেন।

গুড মর্নিং বাংলাদেশের প্রতিষ্ঠাতা ডঃ আব্দুল হক এর স্ত্রী লায়লা হককে সাথে তিনি মঞ্চে আসেন ডাঃ জেএসসি চৌধুরী , যিনি গুড মর্নিং বাংলাদেশের এই আয়োজনের প্রথমদিক থেকে সক্রিয়ভাবে জড়িত। আরো বক্তব্য রাখেন NSU Alumni Association এর প্রেসিডেন্ট ও জেনারেল সেক্রেটারি ,বক্তব্য রাখেন, সিডনি বাংলা উইমেন্স নেটওয়ার্ক এর ডাঃ নাহিদ সায়মা প্রমুখ।

সবশেষে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানেন অন্যতম আয়োজক রুবায়েত হক সাথী ও তানভীর শহীদ। গুড মর্নিং বাংলাদেশের এটাই ছিল প্রধান ও বৃহৎ আয়োজন। ফ্যামিলিজ অফ বাংলাদেশী কমিউনিটি সিডনির আয়োজনে ধারাবাহিকভাবে গত ২১ বছর ধরে চলছে 'অস্ট্রেলিয়ান বিগেস্ট মর্নিং টি' প্রোগ্রামের অধীনে ক্যান্সার কাউন্সিল নিউ সাউথ ওয়েলস এর জন্য তহবিল সংগ্রহ করছে , ফ্যামিলিজ অফ বাংলাদেশী কমিউনিটি সিডনি, ক্যান্সার কাউন্সিলের দ্বিতীয় বৃহত্তম  ডোনার হিসাবে স্বীকৃত।  বাংলাদেশী কমিউনিটির বৃহত্তম এই কর্মসূচি থেকে এ বছর এ পর্যন্ত প্রায় ৩২ হাজার ডলার সংগ্রহ করেছে , আগামী ১১ জুন লাকেম্বাতে এবং ১৮ জুন মাস্কটে আরো দুটি আয়োজন বাকি রয়েছে।