শীর্ষ সংবাদ

ঢাকার বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে আসলেও এখনো পুরোপুরি নেভেনি

ভয়াবহ অগ্নিকাণ্ডে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে রাজধানীর বঙ্গবাজার

ঢাকা ব্যুরো ০৫ মার্চ ২০২৩ : বাংলাদেশের রাজধানী ঢাকার বঙ্গবাজার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে এসেছে। মঙ্গলবার দুপুর ১২টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। মঙ্গলবার সকাল ৬টা ১০ মিনিটে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। সকাল ৬টা ১২ মিনিটে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়।  ৪৮টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে । পরে পাশের ভবন এনেক্সকো টাওয়ারে ছড়িয়ে পড়েছে। এছাড়া বঙ্গবাজারের সামনের রাস্তায়ও ছড়িয়ে পড়েছে। আগুনে বঙ্গবাজারে টিনশেড মার্কেটটি পুরোটা পুড়ে ছাই হয়ে গেছে। আগুন নিয়ন্ত্রণে বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর সাহায্যকারী দল যোগ দেয়।

আদর্শ, মহানগরী, গুলিস্তান ও বঙ্গ হকার্স—এই চার মার্কেট নিয়ে ছিল বঙ্গবাজার। গত মঙ্গলবারের আগুনে ঢাকার এই বিশাল  কাপড়ের মার্কেট পুরোপুরি পুড়ে গেছে। একের পর এক লাগোয়া দোকানের পরিবর্তে এখন সেখানে পড়ে আছে কয়লা। সঙ্গে আছে পোড়া কাঠ, টিন ও লোহালক্কর।
এই ধ্বংসস্তূপে আধপোড়া পোশাকও আছে। আছে পোড়া টিন, সাটার।বঙ্গবাজার মার্কেটে এর আগেও কমপক্ষে তিনবার বড় ধরনের অগ্নিকাণ্ড ঘটে। এর মধ্যে ১৯৯৫ সালে একবার ভয়াবহ আগুনে পুরো বিপণিবিতান পুড়ে যায়। এ ছাড়া ২০১৮ সালেও একবার ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, ২০১৯ সালের ২ এপ্রিল এই ভবনটিকে আমরা অত্যন্ত ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছি এবং ব্যানার টাঙিয়েছি। এরপরে ১০ বার নোটিশ দিয়েছি। ফায়ার সার্ভিসের পক্ষ থেকে যা যা করা সম্ভব ছিল, আমরা করেছি। তারপরও এখানে ব্যবসা চলছে।' এই মার্কেটটি সিটি করপোরেশনের নিয়ন্ত্রণে।

বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও এনেক্সকো টাওয়ারের ৫ম ও উপরের তলায় পানি ছিটানো অব্যাহত রেখেছে ফায়ার সার্ভিস। যদিও আনুষ্ঠানিকভাবে আগুন নিয়ন্ত্রণের খবর জানানো হয়েছে গতকালই (মঙ্গলবার)। তবে ফায়ার সার্ভিসের কর্মীরা বলছেন, যেহেতু ভেতরে কাপড়ের গোডাউন রয়েছে, সেহেতু সেখান থেকে ধোঁয়া বের হতে দেখে পানি ছেটানো হচ্ছে।
মো. মাইন উদ্দিন বলেন, অ্যানেক্স ভবনের পাঁচ থেকে সাততলা পর্যন্ত গুদামে কাপড়চোপড় আছে। সেখানে আজ আগুন ও ধোঁয়া দেখা যাচ্ছে। আগুন নির্বাপনে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট এখনো সেখানে কাজ করছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন  এই অগ্নিকাণ্ড কীভাবে শুরু হলো সে বিষয়ে তিনি বলেন, 'অগ্নিকাণ্ডের কারণ আমরা জানি না। আগুন নিভে যাওয়ার পরে এ ঘটনায় আমরা ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করব। তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর আগুন লাগার কারণ বলা যাবে।' এই ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণও তদন্তের পর জানানো যাবে বলে উল্লেখ করেন তিনি। হতাহতের বিষয়ে তিনি বলেন, 'আজকের ঘটনায় সিভিলিয়ান কেউ হতাহতের খবর এখন পর্যন্ত পাইনি। তবে, ফায়ার সার্ভিসের ৮ জন আহত হয়েছেন। তাদের মধ্যে ২ জন গুরুতর অবস্থায় বার্ন ইউনিটে আছেন।' তিনি বলেন, 'অগ্নিকাণ্ডের ঘটনার সুষ্ঠু তদন্ত ইনশাল্লাহ আমরা করব এবং আপনাদেরকে জানাবো।'

মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল ৬টা ১০ মিনিটে আগুন লাগলে ৬টা ১২ মিনিটে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে যোগ দেয়। ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিটের পাশাপাশি কাজ করছে বিজিবি, সেনা, নৌ ও বিমানবাহিনী। যোগ দিয়েছে ৩টি হেলিকপ্টার। হেলিকপ্টারগুলো হাতিরঝিল থেকে পানি এনে আকাশ থেকে মেরেছে  আগুন লাগা স্থানে।

বঙ্গবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় কয়েক গজ দূরে থাকা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দপ্তরে দোকানদারদের হামলার অভিযোগ রয়েছে। 
এ বিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে ফায়ার সার্ভিসের মহাপরিচালক বলেন, 'ফায়ার সার্ভিসের সকল পদবির কর্মচারীরা আপনাদের জন্য জীবন দেন। গত ১ বছরে ১৩ জন ফায়ারফাইটার শহীদ হয়েছে, যারা "অগ্নি বীর" খেতাব পেয়েছেন। আহত হয়েছেন ২৯ জন। এমনকি আজকে ৮ জন আহত হয়েছেন। তারপরও কেন বা কারা ফায়ার সার্ভিসের ওপর আঘাত হানল? এটা আমার বোধগম্য নয়। আমরা তো আপনাদের জন্যই জীবন দিচ্ছি।'

ছবিঃ সংগৃহিত