শীর্ষ সংবাদ

দাউদ হায়দার নামে এক বাংলাদেশী মারা গেছেন, তার কোনো স্বজনের খোঁজ পাওয়া যাচ্ছে না, মরদেহ হাসপাতাল মর্গে

মৃত দাউদ হায়দার

আবু রেজা আরেফিন: গত ২২ অগাস্ট ২০২৩, নিপিয়ান  হাসপাতাল, পেনরিত এ দাউদ হায়দার নাম ৭১ বছর  বয়েসী এক  বাংলাদেশী হার্ট এটাকে  মারা যান। তিনি পেনরিত এলাকার Jamisontown এর একটি হাউসিং কমিশনের  একটি ফ্ল্যাটে একাকি বাস করতেন। মৃত ব্যাক্তির কোনো স্বজন বা পরিচিত জন এ যাবৎ তার খোঁজ  নিতে আসে নাই। হাসপাতাল তার মরদেহ হাসপাতাল মর্গে রেখেছেন এবং তারা বেওয়ারিশ লাশ হিসাবে দাফন করার প্রস্তুতি নিচ্ছিলো।  এ সময়ে মুসলিম সেমেটারি বোর্ড এর চেয়ারম্যান কাজী আলী বিষয়টি জানতে পেরে লাশটি মুসলিম রীতিনীতি অনুযায়ী দাফন করার সিদ্ধান্ত নিন।  তিনি ইতিমধ্যে মৃত ব্যাক্তির স্বজনদের খোঁজ পাওয়ার চেষ্টা করছেন।

বাংলাদেশ হাই কমিশনের সূত্র  অনুযায়ী  মৃত দাউদ হায়দারের বাংলাদেশের নিবাস মনিপুর পাড়া তে। মৃত দাউদ হায়দার অস্ট্রেলিয়ান সিটিজেন ছিলেন এবং নো ভিসা  নেয়ার জন্য হাই কমিশনে আবেদন করেছিলেন সেই তথ্যমতে বাংলাদেশে তার স্বজনদের খুজে পাওয়ার চেষ্টা করা হচ্ছে। 
মুসলিম সেমেটারি বোর্ড এর চেয়ারম্যান কাজী আলী বলেন আমরা কিছুতেই একজন বাঙালি মুসলমান কে বেওয়ারিশ লাশ হিসাবে যাপন করতে দিতে পারিনা।  তিনি বলেন আমরা চেষ্টা করছি তার স্বজনদের খুঁজে পেতে এবং সে জন্য আগামী সোমবার ২৮ আগস্ট পর্যন্ত তার লাশ নিপিন হাসপাতালে রাখার ব্যবস্থা  করেছি।

কাজী আলী আরো বলেন যদি তার কোনো স্বজনদের খোঁজ পাওয়া যায় এখানে বা বাংলাদেশে তবে তাদের অনুমতি নিয়ে লাশ মুসলিম রীতি অনুযায়ী মুসলিম সিমেটারি বোর্ডের আর্থিক সহায়তায় কেমস ক্রিক মুসলিম কবরস্থানে  দাফন করা হবে। তিনি কমিউনিটির সকলকে ওই মৃত ব্যাক্তির কোনো স্বজনের খোঁজ জানলে যোগাযোগ করতে  অনুরোধ করেছেন। কাজী আলী মোবাইল : ০৪০৬৬২৬৭৪৪

কাজী আলী দীর্ধদিন ধরে জনহিতকর কাজে জড়িত বিশেষ করে যারা আর্থিক অসচ্ছলতার কারণে সুষ্ঠভাবে দাফন করতে পারেন না তাদের পাশে তিনি সহায়তার হাত বাড়িয়ে দেন। তার জনকল্যানকর কাজের সীকৃতি হিসাবে তিনি ২০২২ সালে Order Of Australia খেতাবে ভূষিত হন।