শীর্ষ সংবাদ বাংলাদেশ

বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন আগামী ১৯ ফেব্রুয়ারি : স্পিকার শিরিন শারমিন হতে পারেন বাংলাদেশের প্রথম মহিলা রাষ্ট্রপতি

বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন আগামী ১৯ ফেব্রুয়ারি :
স্পিকার শিরিন শারমিন হতে পারেন বাংলাদেশের প্রথম মহিলা রাষ্ট্রপতি

ঢাকা ব্যুরো , ২৫ জানুয়ারী ২০২৩, :  বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন আগামী ১৯ ফেব্রুয়ারি (রোববার) অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, সিইসির কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ১২ ফেব্রুয়ারি বিকেল ৪টা পর্যন্ত। মনোনয়নপত্র বাছাই ১৩ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে যতক্ষণ সময় লাগবে ততক্ষণ। মনোনয়নপত্র প্রত্যাহারের সময় ১৪ ফেব্রুয়ারি বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচনের ভোট গ্রহণ হবে ১৯ ফেব্রুয়ারি দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। জাতীয় সংসদ ভবনে ভোট দেবেন সংসদ সদস্যরা।

বিধি অনুসারে রাষ্ট্রপতি নির্বাচন পরিচালনা করবেন প্রধান নির্বাচন কমিশনার, যিনি এ নির্বাচনের নির্বাচনী কর্মকর্তা। প্রার্থীর সংখ্যা একজনের বেশি না হলে যিনি মনোয়নয়নপত্র জমা দেবেন তাকেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে। আর একাধিক প্রার্থী হলে সংসদের অধিবেশন কক্ষে বিধিমালা অনুযায়ী ভোট হবে।

আগামী ২৪ এপ্রিল দ্বিতীয় মেয়াদ পূর্ণ হচ্ছে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের। পরপর দুই মেয়াদে রাষ্ট্রপতি হয়েছেন তিনি। 
সাংবিধানিক বাধ্যবাধকতা অনুযায়ী, বর্তমান রাষ্ট্রপতির মেয়াদ শেষ হওয়ার আগে ৯০ থেকে ৬০ দিনের মধ্যে নতুন রাষ্ট্রপতি নির্বাচন শেষ করতে হবে নির্বাচন কমিশনকে।

নিয়ম অনুযায়ী, রাষ্ট্রপতি পদে প্রার্থী হতে হলে সংসদ সদস্য হতে হয় না। রাজনৈতিক দলের পক্ষ থেকে মনোনয়ন দেওয়া হয়। সংসদ সদস্যদের ভোটে রাষ্ট্রপতি নির্বাচিত হন রাষ্ট্রপতি। বর্তমান রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার আগে বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার ছিলেন। সেই  অনুযায়ী বাংলাদেশের জাতীয় সংসদের বর্তমান স্পিকার শিরন  শারমিনের রাষ্ট্রপতি পদে নির্বাচিত হওয়ার সম্ভাবনা রয়েছে, যদি তিনি রাষ্ট্রপতি নির্বাচিত হন তাহলে তিনি হবেন বাংলাদেশের প্রথম মহিলা রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে শীর্ষে আছেন ,  প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, চট্টগ্রাম–১ আসনের সংসদ সদস্য মোশাররফ হোসেন, স্পিকার শিরীন শারমিন চৌধুরী, আইনমন্ত্রী আনিসুল হক ও বিচারপতি খায়রুল হক। সংসদীয় গণতন্ত্রের যুগে ১৯৯১ সালের পর আর কখনো রাষ্ট্রপতি নির্বাচনে ভোটের প্রয়োজন হয়নি। বরাবরই ক্ষমতাসীন দলের প্রার্থীই বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি পদে আসীন হয়ে আসছেন। এখন নতুন রাষ্ট্রপতি নির্বাচন ঘিরে সংসদে প্রতিনিধিত্বশীল অন্যান্য দল থেকে রাষ্ট্রপতি পদে প্রার্থী দেওয়ার কোনো আলোচনা নেই। ফলে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী মানেই নিশ্চিত রাষ্ট্রপতি।
ছবিঃ সংগৃহিত