শীর্ষ সংবাদ

বাংলাদেশে অবাধ, সুষ্ঠ নির্বাচন বাধাগ্রস্ত করার চেষ্টাকারীদের বিরুদ্ধে ম্যাগনিটস্কি নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছেন ১৫ জন অস্ট্রেলিয়ান এমপি

জন্মভূমি ডেস্কঃ বুধবার (৪ অক্টোবর) এক  চিঠিতে ১৫ জন অস্ট্রেলিয়ান সংসদ সদস্য নির্বাচনকালীন সময়ে স্বাধীন নির্বাচনী পর্যবেক্ষকদের নিরবচ্ছিন্ন প্রবেশাধিকার নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন। অস্ট্রেলিয়ার বিরোধী দল গ্রিনস পার্টির ১৫ জন এমপি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবেনিজকে একটি চিঠি লিখে বাংলাদেশে অবাধ,সুষ্ঠ নির্বাচন বাধাগ্রস্ত করার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে ম্যাগনিটস্কি নিষেধাজ্ঞা বিবেচনা করার আহ্বান জানিয়েছেন।

চিঠিতে বলা হয়েছে, "আমরা বিশ্বাস করি যে নির্বাচন একটি অবাধ, সুষ্ঠ, শান্তিপূর্ণ, অন্তর্ভুক্তিমূলক এবং অংশগ্রহণমূলক পদ্ধতিতে অনুষ্ঠিত হওয়ার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।" চিঠিতে স্বাক্ষরকারীরা সবাই বিরোধী অস্ট্রেলিয়ান গ্রিনস পার্টির আইনপ্রণেতা। অস্ট্রেলিয়ান সিনেটে পাকিস্তানি বংশোদ্ভূত প্রথম মুসলিম নারী সদস্য  মেহরীন ফারুকি স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন। দলটি সাম্প্রতিক মাসগুলোতে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের আহ্বান জানিয়ে আসছে এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবি জানিয়েছে।

গ্রিনস এমপিরা অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে বাংলাদেশ সরকারকে জনসমক্ষে নোটিশ দেওয়ার জন্যও অনুরোধ করেছেন যে কোনো ঊর্ধ্বতন কর্মকর্তা গণতান্ত্রিক নির্বাচনী মানদণ্ডের গুরুতর লঙ্ঘনকে সমর্থন, প্রচার বা অংশগ্রহণ করলে, তাদেরকে যেন অস্ট্রেলিয়ায় ম্যাগনিটস্কি নিষেধাজ্ঞার  আওতায় আনা হয় ।

এদিকে ওই চিঠির বিষয়ে প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবেনিজ উদ্বেগ প্রকাশ করেন এবং এ বিষয়ে তাৎক্ষণিক কোনো সিদ্ধান্ত  দেন নাই।  তিনি যথাযথ কর্তপক্ষকে এ বিষয়ে আরো খোঁজখবর নেয়ার পরামর্শ দিয়েছেন। এদিকে বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়ে ক্যানবেরাস্থ বাংলাদেশ হাইকমিশিনের সাথে যোগাযোগ রাখছে । অন্যদিকে বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ রেখে পরিস্থিতির নিবিড় পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানানো হয়।

২০২০ সাল থেকে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে চলমান প্রচারণার জন্য অস্ট্রেলিয়ান গ্রিন পার্টির দুই সিনেটর, ডেভিড শোব্রিজ এবং জ্যানেট রাইসের বক্তব্যের  প্রতিবাদ করেছে, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সভাপতি ডাঃ আবুল হাসনাত মিল্টন এবং অস্ট্রেলিয়া যুবলীগের সাধারণ সম্পাদক নোমান শামীম। তাদের ২৭ পৃষ্ঠার যৌথ বিবৃতিতে সিনেটরদের বক্তব্যকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত, মিথ্যা, আপত্তিকর এবং প্রথাগত মিথ্যাচার  বলে উল্লেখ করেছেন। ওই প্রতিবাদ লিপিতে আরো উল্লেখ করা হয় যে এটি আন্তর্জাতিক কূটনৈতিক শালীনতার পরিপন্থী।

ম্যাগনিটস্কি নিষেধাজ্ঞা কিঃ 
ম্যাগনিটস্কি আইন -২০১২ সালে মার্কিন যুক্তরাষ্ট্র  এই আইনটি পাস করেছিল। যেখানে এটি মানবাধিকার লঙ্ঘন বা উল্লেখযোগ্য দুর্নীতিতে জড়িত বিদেশী ব্যক্তিদের বিরুদ্ধে সরকারী নিষেধাজ্ঞার জন্য ব্যবহৃত হয়। এই নিষেধাজ্ঞার মধ্যে সম্পদ জব্দ, ভ্রমণ নিষেধাজ্ঞা এবং ভিসা অস্বীকার অন্তর্ভুক্ত থাকতে পারে।

ছবিঃ সংগৃহিত