শীর্ষ সংবাদ আন্তর্জাতিক

৭২ আরোহী নিয়ে নেপালের পোখারায় বিমান বিধ্বস্ত : নিহতের তালিকায় একজন অস্ট্রেলিয়ান রয়েছে

৭২ আরোহী নিয়ে নেপালের পোখারায় বিমান বিধ্বস্ত : নিহতের তালিকায় একজন অস্ট্রেলিয়ান  রয়েছে

জন্মভূমি ডেস্ক:  নেপালের পোখারায় ৭২ আরোহী নিয়ে একটি বিমান বিধ্বস্ত হয়েছে। রোববার সকালে বিমানটি পোখারার কাসকি জেলায় বিধ্বস্ত হয়। একটি অভ্যন্তরীণ ফ্লাইট কাঠমান্ডু থেকে পোখারা বিমানবন্দরে যাচ্ছিল। ফ্লাইটটি ৬৮ জন যাত্রী নিয়ে যাত্রা করে, যার মধ্যে কমপক্ষে ১৫ জন বিদেশী নাগরিক এবং ৪ জন ক্রু সদস্য ছিল।

নেপালে বিমান দুর্ঘটনা নতুন নয়, পাহাড় ঘেরা দেশটির অবস্থান, দূরবর্তী রানওয়ে এবং আবহাওয়ার হঠাৎ পরিবর্তন যে কোন সময় বিমান চালকের জন্য বিপজ্জনক পরিস্থিতি তৈরি করতে পারে। ২০১৮ সালের শুরুর দিকে, বাংলাদেশের ঢাকা থেকে ইউএস-বাংলার একটি ফ্লাইটে কাঠমান্ডুতে অবতরণের সময় আগুন লেগে ৫১ জন নিহত হয়েছিল।

জানা গেছে, বিমানটিতে ৫৩ জন নেপালি, ৫ জন ভারতীয়, ৪ জন রুশ ও ২ জন কোরিয়ান যাত্রী ছিলেন। এছাড়াও আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা এবং ফ্রান্স থেকে একজন করে যাত্রী ছিলেন। অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, আর্জেন্টিনা ও আয়ারল্যান্ডের যাত্রীদের মরদেহ উদ্ধার করা হয়েছে। বিমানটিতে  বাংলাদেশের কোনো যাত্রী ছিল না। গুরুতর আহত কয়েকজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে বিবিসির একটি সুত্রে জানা গেছে।

এই মর্মান্তিক দুর্ঘটনার কারণে নেপালে এক দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী।

ছবি: সংগৃহিত